রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে সকল ষড়যন্ত্র রাজপথে মোকাবেলা করতে হবে — যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ভান্ডারিয়ায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ভান্ডারিয়া উপজেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত ভান্ডারিয়ায় মৎস্যজীবিদের মাঝে জাল ও বকনা বাছুর বিতরণ গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ভান্ডারিয়া উপজেলা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দীতায় চেয়ারম্যানসহ দুই ভাইস চেয়ারম্যান নির্বাচিত ভান্ডারিয়ায় পেনশন স্কিম মেলা উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে পিরোজপুরে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা উপজেলা নির্বাচনকে কেন্দ্র করেইন্দুরকানীতে শেখ রাসেল স্মৃতি পাঠাগারে আগুন জেপি’র চেয়ারম্যান প্রার্থী মাহিবুল হোসেনের মনোনয়নপত্র বাতিল পিরোজপুরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ঢাকায় গ্রেফতার ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে, কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই ভান্ডারিয়া উপজেলা নির্বাচনে তিন পদে ৬ প্রার্থীর মনোনয়ন দাখিল কাউখালীতে গাজার গাছ সহ যুবক গ্রেফতার ভান্ডারিয়ার অটো চালক কাওসারের লাশ কাঠালিয়ায় উদ্ধার কাউখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় মিশুক ড্রাইভার নিহত ভান্ডারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে মিরাজুল ইসলামের মনোনয়নপত্র দাখিল ভান্ডারিয়ায় স্কাউট ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর উদ্বোধন ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধের মৃত্যু ভান্ডারিয়ার চরখালী ফেরীতে বাসের ধাক্কায় অল্পেরর জন্য রক্ষা পেল অর্ধশত যাত্রীসহ বাস ॥ ৪ টি মোটর সাইকেল নদীতে॥ বাস চালক আটক
জাপায় রওশনের জন্য সৃজিত হচ্ছে নতুন পদ!

জাপায় রওশনের জন্য সৃজিত হচ্ছে নতুন পদ!

গোলাম মোহাম্মদ (জি এম) কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান থাকছেন, আর রওশন এরশাদকে সৃজিত সম্মানজনক পদে বসানোর জোর গুঞ্জন শোনা যাচ্ছে। তেমনটি হলে রওশন এরশাদের জন্য প্রধান উপদেষ্টা অথবা প্রধান পৃষ্ঠপোষক পদ গঠনতন্ত্রে যুক্ত হতে পারে।

সূত্র জানিয়েছে, কয়েকজন সিনিয়র প্রেসিডিয়াম সদস্য এ বিষয়ে দূতিয়ালি করে যাচ্ছেন। তারা চেষ্টা করছেন একটি সমঝোতার মাধ্যমে কাউন্সিল সম্পন্ন করতে। সিনিয়র নেতা রওশন এরশাদের মর্যাদার প্রশ্নে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে আরেকটি প্রস্তাব উঠেছিল। সেটি হলো রওশনের জন্য চেয়ারম্যান আর জিএম কাদেরের জন্য কার্যকরী চেয়ারম্যান পদ। সেই প্রস্তাব জিএম কাদের নাকোচ করে দিয়েছেন। এখন রওশন এরশাদের সম্মতি পেলেই বিষয়টি গঠনতন্ত্রে অন্তর্ভুক্ত করা হবে।

গঠনতন্ত্র সংশোধনী কমিটি সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছেন। আজকালের মধ্যে চূড়ান্ত হলে শুক্রবার (২৭ ডিসেম্বর) প্রেসিডিয়ামের বৈঠকে বিষয়টি তোলা হতে পারে। সম্মানজনক (অনাররি) এই পদের ক্ষমতা ও কার্যাবলি সীমিতই থাকবে। এ ছাড়া অতিরিক্ত মহাসচিব পদও সৃজন হতে পারে বলে সূত্র জানিয়েছে।

কঠোর গোপনীয়তার মধ্যদিয়ে এই প্রক্রিয়া চালানো হচ্ছে। কেউই মুখ খুলতে চাইছে না। গঠনতন্ত্র সংশোধন কমিটির সদস্যরাও রাখঢাক করে চলছেন। কোনো মন্তব্য করতে রাজি হচ্ছেন না।

গঠনতন্ত্র কমিটির প্রধান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়ের কাছে প্রশ্ন ছিল গঠনতন্ত্রে কোনো সংশোধনী আসছে কি না? জবাবে  তিনি বলেন, এখনই বলার মতো কিছু নেই। পার্টির চেয়ারম্যানের সঙ্গে পরামর্শ করার সুযোগ পাচ্ছি না। তিনি কি গাইডলাইন দেন তারপর বলতে পারবো কি সংশোধনী আসছে।

পার্টির চেয়ারম্যান জিএম কাদের (এমপি) বলেছেন, সব বিষয়ে আগে প্রকাশ করা যায় না। কিছু কিছু বিষয় থাকে গোপনীয়তা রক্ষা করা গেলেই ভালো।

পার্টির সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বয়সগত কারণে রওশন এরশাদ পার্টির পূর্ণাঙ্গ দায়িত্ব নিতে চান না। তবে মর্যাদার দিকে থেকে জিএম কাদের’র নিচেও নামতে চান না। এটাকেই দাবার গুটি হিসেবে ব্যবহার করতে চাইছেন রওশনের ঘনিষ্ঠ কিছু নেতা। তারা চান না জিএম কাদেরের একচ্ছত্র ক্ষমতা। তারা ক্ষমতা ছেড়ে দিলেও ঘুড়ির নাটাই ধরে রাখতে চাইছেন। তারাই রওশনকে সামনে রেখে খেলতে চাইছেন।

যে কারণে আর মাত্র দু’দিন অবশিষ্ট থাকলেও এরশাদবিহীন জাতীয় পার্টির প্রথম কাউন্সিল নিয়ে সংশয় কাটছে না। এরইমধ্যে জিএম কাদের’র চেয়ারম্যানশীপ নিয়ে চ্যালেঞ্জ করে রিট দায়ের হয়েছে। সে বিষয়টিও ভাবিয়ে তুলছে নেতাকর্মীদের।

রওশন এরশাদের জন্য এবারেই প্রথম পদসৃজন হচ্ছে এমনটি নয়। এর আগেও ২০১৬ সালের কাউন্সিলে তার জন্য সিনিয়র কো-চেয়ারম্যান পদ সৃজন করা হয়। ওই কাউন্সিলের পূর্বে রংপুরের এক জনসভায় ছোটভাই জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান ঘোষণা করেছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। এই ঘটনায় বেঁকে বসেছিলেন পার্টির সিনিয়র নেতা রওশন এরশাদ। তার পক্ষ নিয়েছিলেন তৎকালীন মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

তখন এরশাদকে চ্যালেঞ্জ করে আলাদা পার্টি গঠনের প্রস্তুতি নিচ্ছিলেন রওশন অনুসারীরা। এরশাদ অনেকটা বাধ্য হয়ে রওশনকে সিনিয়র কো-চেয়ারম্যান ঘোষণা করেন। যা পরে ২০১৬ সালের কাউন্সিলে গঠনতন্ত্রে যুক্ত করা হয়।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!