সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
রাষ্ট্রীয় সম্মান নিয়ে কাউখালীর বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের শেষ বিদায় কাউখালীতে ব্রীজ নির্মান কাজ ৫ বছরে শেষ না হওয়ায় জনগনের ভোগান্তি চরমে কাউখালীতে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার একটি অংশ–মহিউদ্দিন মহারাজ (এমপি) মায়ের লাশ বাড়িতে রেখে এসএসসি পরীক্ষার হলে দুই ভাই ভান্ডারিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন শাহ বাবুল মারা গেছেন পিরোজপুরে প্রতারণা মামলায় এহ্সান গ্রুপের অফিস সহকারী নাজমুল গ্রেফতার কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে সম্ভাব্য প্রার্থীদের ব্যাপক প্রচারনা ভান্ডারিয়া বিহারী লাল মিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া নাজিরপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় ২ শিক্ষার্থী নিহত কাউখালীতে উপজেলা প্রশাসন অনাবাদি জমি আবাদে আনার উদ্যোগ গ্রহণ করেছে কাউখালীতে অবৈধ জাল দিয়ে মাছ ধরার অপরাধে জেলেকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত কাউখালীতে অগ্নিকাণ্ডে বসতবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে সংসদে ইমাম-মুয়াজ্জিনের সম্মানজনক ভাতা দাবি মহিউদ্দীন মহারাজের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি সদস্য হয়েছে মহিউদ্দীন মহারাজ পিরোজপুরে উজ্জ্বল হত্যার মামলার প্রধান আসামি গ্রেপ্তার পিস্তল ঠেকিয়ে শিক্ষককে হাতুরিপেটার অভিযোগ বেবী মালেঙ্গা খ্যাত কাউখালীর ক্রিকেটার সোহাগের স্বপ্ন ছাই হয়ে যাবে অর্থাভাবে
ডেস্কে বসে বসে মোটা হয়ে যাচ্ছেন, কমানোর উপায় কি?

ডেস্কে বসে বসে মোটা হয়ে যাচ্ছেন, কমানোর উপায় কি?

পরিশ্রম না করলে ওজন বাড়বেই। দেখা যায় যারা ঘণ্টার পর ঘণ্টা ডেস্কে বসে কাজ করেন তাদের মুটিয়ে যাওয়াটা স্বাভাবিক। ওজন যেহেতু শরীরের জন্য ক্ষতিকর অবশ্যই তা নিয়ন্ত্রণে রাখতে হবে। কিন্তু উপায় কী? ডেস্কেই যাদের কাজ তাদের তো টানা কাজ করতেই হবে। টানা কাজ করেও ওজন নিয়ন্ত্রণ করা যায়। চলুন জেনে নেয়া যাক ওজন কমানোর উপায়-

কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারাদিন এনার্জির ঘাটতি হবে না। খাবারে তাই পরিবর্তন আনুন। সকালে অফিসে যাওয়ার তাড়া থাকলেও খাবার না খেয়ে যাবেন না। একটু বেলা করে অফিসে রওনা হলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারাদিন খিদে পাওয়ার প্রবণতা কমবে।

অফিসে প্রতি এক ঘণ্টা কাজের পর কিছুসময় ব্রেক নিতে পারেন। সেই সময় হাঁটতে পারেন, দেখবেন শরীর ভালো থাকবে। বাড়িতে তৈরি খাবার খেলে সুস্থ থাকা যায়। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং ও হালকা ঘাড়ের ব্যায়াম করে নিতে পারেন। এতে দীর্ঘক্ষণ বসে কাজ করার ক্লান্তি আপনাকে ছুঁবে না।

কাজের ফাঁকে চকোলেট, চিপস খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। ড্রাই-ফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খেতে পারেন। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন। দেখবেন শরীর বেশ ফুরফুরে লাগছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana