সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৪:১০ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভান্ডারিয়ায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত কৃষি কর্মকর্তা কর্তৃক সাংবাদিক হেনস্তার প্রতিবাদে চট্টগ্রামে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ কাউখালীতে ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি গঠন কাউখালীতে সংসারের হাল ধরতে বাবার পেশা খেয়া ঘাটের মাঝি হলেন স্কুল ছাত্রী মুনিরা ভান্ডারিয়ায় টাস্কফোর্স কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত ভান্ডারিয়ায় ওয়ার্ল্ড ভিশনের দুর্যোগ সামগ্রী বিতরণ ভান্ডারিয়ায় ফুটপাতের অবৈধ দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান ভান্ডারিয়ায় বজ্রপাতে কৃষকের ৪ মহিষের মৃত্যু ভান্ডারিয়ায় মুক্তিযোদ্ধাদের অনশন চার ঘন্টা পর প্রত্যাহার ভান্ডারিয়ায় দুই সন্তানের জননীকে ধর্ষনের চেষ্টা॥ লম্পটের আংশিক লিঙ্গ কর্তন কারারক্ষী পদে চাকুরীর প্রলোভন অর্থ আদায় ভান্ডারিয়ায় প্রতারক চক্রের দুই সদস্য গ্রেপ্তার ভান্ডারিয়ায় পাওনা টাকা চাওয়ায় দোকানীকে গরম পানি দিয়ে ঝলসে দেওয়া অভিযোগ (ভিডিও) ভান্ডারিয়ায় পাওয়ার গ্রিডে আগুন ৫ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ ৪ ঘন্টা বন্ধ কাউখালীতে এনজিও ঋনে সাধারণ মানুষ জর্জরিত মঠবাড়িয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রশিক্ষণ ও উপকরন বিতরণ কাউখালীতে মাঠ পর্যায়ে কৃষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত সার্ক জার্নালিষ্ট ফোরাম বাংলাদেশ চাপ্টার এর কমিটি ঘোষণা ইন্দুরকানীতে সাঈদীর মামলার রাষ্ট্রপক্ষের সাক্ষীর মৃত্যু পিরোজপুরে জাল টাকা ব্যবসায়ীর ১৪ বছরের কারাদন্ডাদেশ ভান্ডারিয়ায় মাদ্রাসা ছাত্রী ধর্ষণ মামলার আসামী র‌্যাবের হাতে গ্রেফতার
৫৬ কোটির প্রকল্পে ৪১ কোটিই পরামর্শকের পকেটে

৫৬ কোটির প্রকল্পে ৪১ কোটিই পরামর্শকের পকেটে

মোঃ খায়রুল আলম রফিক : ঢাকা থেকে মানিকগঞ্জের পাটুরয়া ঘাট পর্যন্ত রেলপথ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ঢাকা-সাভার-পাটুরিয়া রুটে এই রেলপথ চালু হবে। মূল প্রকল্পের আগে রেললাইন নির্মাণের জন্য সম্ভাবতা যাচাই ও বিশদ ডিজাইন প্রকল্প বাস্তবায়ন করা হবে। এই কাজে মোট ব্যয় হবে ৫৬ কোটি ৬১ লাখ ৬১ হাজার টাকা। এর মধ্য থেকে শুধু পরামর্শকদের পকেটেই যাবে ৪১ কোটি ৬৮ লাখ ৬৮ হাজার টাকা। প্রকল্পের আওতায় ফিজিবিলিটি স্টাডি পর্যায়ে ১৮০ জনমাস ও বিশদ নকশা প্রণয়নে ৫৪ জনমাস আন্তর্জাতিক পরামর্শক নিয়োগ দেয়া হবে। (একজন ব্যক্তি এক মাসে যে কাজ করতে পারে, তাকে জনমাস বলে। প্রকল্পের আওতায় ৮ জন (৭২ জনমাস) সাপোর্ট স্টাফ নিয়োগ দেওয়া হবে। এছাড়া কম্পিউটার, ল্যাপটপ, ডেক্সটপ, দুটি ফটোকপিয়ার, একটি স্পাইরাল বাইন্ডিং মেশিনসহ আসবাবপত্র কেনা হবে। প্রকল্পটি চলতি সময় থেকে ২০২২ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে। পরামর্শক খাতে অতিরিক্ত ব্যয় প্রসঙ্গে রেলপথ মন্ত্রণালয়ের যুগ্ম-প্রধান (পরিকল্পনা) আ.ন.ম. আজিজুল হক বলেন, ‘মাস্টার পরিকল্পনায় সকল জেলায় রেলপথ যাবে। সেই ধারাবাহিকতায় ঢাকা থেকে পাটুরিয়া পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে। মূল প্রকল্প নেয়ার আগে ফিজিবিলিটি স্টাডি করা হবে। প্রকল্পটি মূলত পরামর্শক বেইজ। প্রকল্পের আওতায় রুটের বিশদ নকশা করা হবে। এই জন্যই পরামর্শক খাতে বেশি ব্যয় ধরা হয়েছে। মূলত আমাদের দেশে সেইভাবে এখনো নতুন রেলপথের ডিজাইনার তৈরি হয়নি।
প্রকল্পটি আন্তর্জাতিক পরামর্শকদের দিয়ে বাস্তবায়ন করা হবে। সব কিছু বিবেচনা করেই ব্যয় ধরা হয়েছে। জানা গেছে, প্রকল্পের প্রধান উদ্দেশ্য ঢাকার টঙ্গী হতে মানিকগঞ্জ-পাটুরিয়া পর্যন্ত নতুন রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা করা। পদ্মা রেলসেতু সংযোগ প্রকল্পের সঙ্গে সংযোগ রেখে কেরাণীগঞ্জ হতে নিমতলী পর্যন্ত (মানিকগঞ্জ-পাটুরিয়া) রেললাইন নির্মাণের জন্য উপযুক্ত রুট নির্ধারণ করা হয়েছে। প্রকল্পের মাধ্যমে ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন পরিকল্পনা প্রস্ততের পাশাপাশি প্রকল্পের সকল স্থাপনার বিস্তারিত নকশা প্রণয়ন করা হবে। রেলসেবা দেওয়ার লক্ষ্যে লাইন পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় জনবলের প্রস্তাব করা হয়েছে। প্রকল্পের আওতায় ২ জনকে আউটসোর্সিংয়ে নিয়োগ দেয়া হবে, এদের জন্য ব্যয় হবে ১৪ লাখ ৯৩ হাজার টাকা। অফিস স্টেশনারী ৩, টেন্ডার দেড়, সম্মানী ৩, পেট্রোল ও জ্বালানি ৫, যানবাহন মেরামত খাতে ৩ লাখ টাকা ব্যয় হবে। কম্পিউটার মেরামতে ৫০ হাজার টাকা ব্যয় করা হবে। প্রকল্পের আওতায় আইটি খাতে ৮ কোটি ৩৩ লাখ ৭৪ হাজার ও ভ্যাট বাবদ ৬ কোটি ২৫ লাখ ৩০ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের ৪৪টি জেলায় রেলপথ নেটওয়ার্ক আছে। সম্প্রতি সরকার ৩০ বছর মেয়াদি যে রেল মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে, তাতে অবশিষ্ট জেলায় রেলপথ যাবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana