শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:০৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভান্ডারিয়ায় ২৫ ও ২৬ এপ্রিল স্পেশালাইজড মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হবে ভান্ডারিয়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন ঝালকাঠিতে ট্রাক চাপায় নিহতের সংখ্যা বেড়ে ১৪ ঝালকাঠিতে ট্রাক-কার-অটোর সংঘর্ষ, নিহত ১২ বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু ভান্ডারিয়া পৌরসভা পরিস্কার পরিচ্ছন্ন বিষয়ক মতবিনিময় সভা নির্বাচনি এলাকার খাজনা মওকুফের ঘোষণা দিলেন মহিউদ্দিন মহারাজ কাউখালীতে কীটনাশক পান করে কৃষকের আত্মহত্যা কাউখালীতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়ার্টারে থাকা একটি পরিবারের ৪ জন সদস্য ভান্ডারিয়ায় পাসপোর্ট নিয়ে ফেরা হলো না ঘরে, সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু বুয়েট নিয়ে সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা শাফায়েত হোসেন অভির কিছু কথোপকথন বীর মুক্তিযোদ্ধারা হলেন জাতীর শ্রেষ্ঠ সন্তান -মহিউদ্দিন মহারাজ এমপি কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কাউখালীতে মৎস্য সুফলভোগী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন ভান্ডারিয়ায় বিহারী লালমিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউটদের দীক্ষা অনুষ্ঠান ভান্ডারিয়ায় পিকআপে করে গরু চুরির সময় ৩ চোর আটক কাউখালী উপজেলা পরিসংখ্যান কার্যালয়ে জনবল সংকট থাকার কারণে জনগণ কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে পিরোজপুরে স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত স্বামী ১৪ বছর পর গ্রেপ্তার পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় আবারো ৩ জন নিহত পিরোজপুরের এক জেলের জালে ধরা পড়ল ২০ লাখ টাকার লাক্ষা মাছ
যৌ’নকর্মীদের মৃত্যু হলে লা’শ যা করা হয়

যৌ’নকর্মীদের মৃত্যু হলে লা’শ যা করা হয়

দেশের সর্ববৃহৎ পতিতাপল্লী রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায়। এখানকার নারীরা যুগ যুগ ধরে অন্তহীন কষ্ট, গ্লানি, দুঃখ ও যন্ত্রণা, সামাজিক অবহেলা এবং নিষ্ঠুর আচরণের শিকার হয়ে অমানবিক জীবন যাপন করে আসছেন। দীর্ঘদিন ধরে দৌলতদিয়ার যৌ’নকর্মীদের নামাজে জানাজা হত না। ইসলাম ধর্মে বিশ্বাসী হলেও এতদিন জানাজা নামাজ ছাড়াই তাদের সৎকার হয়েছে। মরদেহ নদীতে ভাসিয়ে দেওয়া হতো কিংবা মাটিতে চাপা। সম্প্রতি জানাজা পেলেন দৌলতদিয়ার প্রবীণ যৌ’নকর্মী হামিদা বেগম। ৬৫ বছর বয়সী এই নারীর লা’শ ২ ফেব্রুয়ারি রাতে নামাজে জানাজার পর দাফন করা হয়।

পতিতা কর্মী যুগ যুগ ধরে অন্তহীন কষ্টের কথা তুলে ধরেন। এই পতিতা বলেন, দিনে কোন পতিতা নারীর মৃত্যু হলে সারাদিন লা’শ রাখার পরে রাতে সেই লা’শ ভাসিয়ে দেয়া হতো। চুরি চামারি করে মানুষের অগোচরে লা’শ নদীতে ভাসিয়ে দেয়া হতো। আমরা আমাদের কাঁধে করে নিয়ে লা’শ ভাসিয়ে দিয়েছি। কোন পুরুষ মানুষ ছিল না।
‘যখন কোন যৌ’নকর্মী মৃত্যুবরণ করে তখন রাতে নৌকা ভাড়া করে নদীর মাঝখানে গিয়ে বালু ভর্তি কলসির সাথে রশি এক মাথা বেঁধে অপর মাথা লা’শের সাথে বেঁধে নদীর মাঝে ছেড়ে দেওয়া ততো।’ তিনি আরও বলেন, একটি শিশু বাচ্চা মারা গেলে তার লা’শ আশপাশের জমিতেই পুঁতে রাখার জন্য গিয়েছিলাম। তখন ওই জমির মালিক আমাদের দৌড়িয়েছে তখন আমরা লা’শ রেখেই পালিয়ে আসছি। সে বাচ্চা কিছুক্ষণ পরে নিয়ে আসা হলে রাতে নদীতে গিয়ে ফেলে দিয়ে আসছি। আপনি পর্যন্ত কতগুলি লা’শ নদীতে ভাসিয়ে দিয়েছেন জানতে চাইলে তিনি বলেন, হাজার হাজার লা’শ নদীতে ভাসিয়ে দিয়েছি তা বলে প্রকাশ করা যাবে না।

 

সুত্র bdlive24.com

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana