শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভান্ডারিয়ায় ২৫ ও ২৬ এপ্রিল স্পেশালাইজড মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হবে ভান্ডারিয়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন ঝালকাঠিতে ট্রাক চাপায় নিহতের সংখ্যা বেড়ে ১৪ ঝালকাঠিতে ট্রাক-কার-অটোর সংঘর্ষ, নিহত ১২ বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু ভান্ডারিয়া পৌরসভা পরিস্কার পরিচ্ছন্ন বিষয়ক মতবিনিময় সভা নির্বাচনি এলাকার খাজনা মওকুফের ঘোষণা দিলেন মহিউদ্দিন মহারাজ কাউখালীতে কীটনাশক পান করে কৃষকের আত্মহত্যা কাউখালীতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়ার্টারে থাকা একটি পরিবারের ৪ জন সদস্য ভান্ডারিয়ায় পাসপোর্ট নিয়ে ফেরা হলো না ঘরে, সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু বুয়েট নিয়ে সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা শাফায়েত হোসেন অভির কিছু কথোপকথন বীর মুক্তিযোদ্ধারা হলেন জাতীর শ্রেষ্ঠ সন্তান -মহিউদ্দিন মহারাজ এমপি কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কাউখালীতে মৎস্য সুফলভোগী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন ভান্ডারিয়ায় বিহারী লালমিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউটদের দীক্ষা অনুষ্ঠান ভান্ডারিয়ায় পিকআপে করে গরু চুরির সময় ৩ চোর আটক কাউখালী উপজেলা পরিসংখ্যান কার্যালয়ে জনবল সংকট থাকার কারণে জনগণ কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে পিরোজপুরে স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত স্বামী ১৪ বছর পর গ্রেপ্তার পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় আবারো ৩ জন নিহত পিরোজপুরের এক জেলের জালে ধরা পড়ল ২০ লাখ টাকার লাক্ষা মাছ
বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরও জাপানি বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী

বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরও জাপানি বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী

বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরও জাপানি বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, দেশে জনসংখ্যা বৃদ্ধি এবং উন্নয়নমূলক কাজের সঙ্গে বিদ্যুতের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাই চাহিদা পূরণের জন্য আমাদের খাতটিতে আরও বিনিয়োগের প্রয়োজন।

সোমবার জাপানের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান জেরা কোং ইঙ্কের প্রেসিডেন্ট সাতোশি ওনোদা তার কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী এ কথা বলেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রেস সচিব বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাতে বিনিয়োগের জন্য জেরাসহ জাপানি কোম্পানিগুলোর প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি দেশে বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর জন্য সরকারের পদক্ষেপগুলোও তুলে ধরেন।

জেরার প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে তাদের কোম্পানি এখন জাপানে ৬০,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে যা দেশটির মোট চাহিদার ৫০ শতাংশ।

সাতোশি ওনোদা প্রধানমন্ত্রীকে জানান যে রিলায়েন্স বাংলাদেশ পাওয়ার ও এলএনজি কোম্পানির যৌথ উদ্যোগে তারা মেঘনাঘাটে একটি ৭১৮ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে। ২০২২ সালের মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যাবে।

তিনি বলেন, জেরা ইতিমধ্যে বাংলাদেশের সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে ৩৩৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে। আমরা সামিটের সঙ্গে যৌথ উদ্যোগে আরও কিছু বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে চাই।

সাতোশি ওনোদা আরও বলেন, সামিট-জেআরএ-মিতসুবিশি কনসোর্টিয়াম ইতিমধ্যে কক্সবাজারের মাতারবাড়িতে এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য সরকারের কাছে এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) জমা দিয়েছে।

সাক্ষাতের সময় প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জেল হোসেন মিয়া এবং বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana