বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ঝালকাঠিতে ট্রাক চাপায় নিহতের সংখ্যা বেড়ে ১৪ ঝালকাঠিতে ট্রাক-কার-অটোর সংঘর্ষ, নিহত ১২ বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু ভান্ডারিয়া পৌরসভা পরিস্কার পরিচ্ছন্ন বিষয়ক মতবিনিময় সভা নির্বাচনি এলাকার খাজনা মওকুফের ঘোষণা দিলেন মহিউদ্দিন মহারাজ কাউখালীতে কীটনাশক পান করে কৃষকের আত্মহত্যা কাউখালীতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়ার্টারে থাকা একটি পরিবারের ৪ জন সদস্য ভান্ডারিয়ায় পাসপোর্ট নিয়ে ফেরা হলো না ঘরে, সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু বুয়েট নিয়ে সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা শাফায়েত হোসেন অভির কিছু কথোপকথন বীর মুক্তিযোদ্ধারা হলেন জাতীর শ্রেষ্ঠ সন্তান -মহিউদ্দিন মহারাজ এমপি কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কাউখালীতে মৎস্য সুফলভোগী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন ভান্ডারিয়ায় বিহারী লালমিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউটদের দীক্ষা অনুষ্ঠান ভান্ডারিয়ায় পিকআপে করে গরু চুরির সময় ৩ চোর আটক কাউখালী উপজেলা পরিসংখ্যান কার্যালয়ে জনবল সংকট থাকার কারণে জনগণ কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে পিরোজপুরে স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত স্বামী ১৪ বছর পর গ্রেপ্তার পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় আবারো ৩ জন নিহত পিরোজপুরের এক জেলের জালে ধরা পড়ল ২০ লাখ টাকার লাক্ষা মাছ কাউখালীতে বঙ্গবন্ধুর ১০৪ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত ভান্ডারিয়ায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত
সোশ্যাল মিডিয়া থেকে সরে যেতে চান মোদি, সমালোচনার ঝড়

সোশ্যাল মিডিয়া থেকে সরে যেতে চান মোদি, সমালোচনার ঝড়

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় লিখেছেন, রবিবার থেকে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও ইউটিউবে নিজের সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা ভাবছি। (এ বিষয়ে) সবাইকে জানাব। সামাজিক যোগাযোগের মাধ্যমে নিজের অন্য অ্যাকাউন্ট থেকেও একই ঘোষণা দেন তিনি।

মোদির টুইটকে কেন্দ্র করে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। বিজেপির ভেতরেই অনেকের প্রশ্ন, এর পরে আমাদেরও ছাড়তে বলা হবে নাকি?

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর পাল্টা টুইট করে লিখেছেন, ঘৃণা ছাড়ুন। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নয়। তাতে বিজেপির এক নেতা লিখেছেন, গান্ধী পরিবারের সমস্ত বিপ্লব তো টুইটেই। মদিজির এই ইঙ্গিতে এমন প্রতিক্রিয়া স্বাভাবিক।

অথচ ভোটের প্রচারে সামাজিক যোগাযোগের মাধ্যমকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছেন মোদি। সেই তিনি সত্যিই অ্যাকাউন্ট বন্ধ করবেন কি না, তা এখনো নিশ্চিত নয়।

মেট্রোর কামরায় বসে অনেকেই প্রশ্ন তুলছেন, চীনের মতো ভারতেও মত প্রকাশের সব রাস্তা কি বন্ধ করে দেওয়া হবে? সারা দেশই কাশ্মীর হয়ে যাবে নাকি?

কারো জিজ্ঞাসা, ভোট-প্রচার থেকে বিরোধীদের নেটে হেনস্থা (ট্রোল)— সব বিষয়ে সিদ্ধহস্ত বিজেপি নেতা ‘সন্ন্যাস’ নিতে যাবেন কেন? অনেকেই মনে করছেন, মার্কিন বহুজাতিককে হটিয়ে হয়তো ‘দেশীয় অবতার’ আনার কথা ঘোষণা করবেন মোদি। গ্রাহকদের যাবতীয় তথ্য বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থার হাতে যাওয়া নিয়ে দীর্ঘদিন দড়ি টানাটানি চলছে ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে। এই জল্পনায় ইন্ধন জুগিয়েছে আরো কিছু তথ্য।

প্রথমত, সংঘ পরিবার স্বদেশি সোশ্যাল মিডিয়া ব্যবহারের পক্ষপাতী। স্বদেশি জাগরণ মঞ্চের অশ্বিনী মহাজন টুইট করেছেন, কখনো এভাবে ছেড়ে দেবেন না। বরং টুইটার, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রামের দেশি সংস্করণ তৈরিতে সহায়তা করুন।

মন্ত্রী ও আমলাদের নিজেদের মধ্যে কথা বলার জন্য হোয়াটসঅ্যাপের ধাঁচে মেসেজিং সার্ভিস তৈরি করছে ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টার। বিভিন্ন সরকারি ওয়েবসাইট তৈরির দায়িত্বে থাকা ওই সংস্থার এই পাইলট প্রকল্পের নাম জিআইএমএস। অনেকের প্রশ্ন, তার পরিধি বাড়িয়ে ‘দেশি হোয়াটসঅ্যাপ’ কি স্রেফ সময়ের অপেক্ষা?

ফেসবুকে ফলোয়ারের সংখ্যায় মোদির সামনে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০০৯ সালে যোগ দেওয়া টুইটারেও ফলোয়ারের সংখ্যা ৫.৩৩ কোটি। সেই মোদি হঠাৎ সোশ্যাল মিডিয়া থেকে সরে যেতে চাওয়ায় অনেকের প্রশ্ন, মোদি তো সংবাদমাধ্যমের সামনে আসেন না। এবার সোশ্যাল মিডিয়া থেকেও সরে গেলে তার সঙ্গে যোগাযোগের উপায় কী?

মোদির নমো টিভি, নমো অ্যাপের ভবিষ্যৎ কী? কেউ বলছেন, দিল্লির সংঘর্ষে দেরিতে মুখ খোলা থেকে শুরু করে অর্থনীতি— বিভিন্ন বিষয়ে সরাসরি সমালোচনার মুখে পড়তে হচ্ছে বলেই এমন ভাবনা। বিশেষত তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন অর্থনীতির ভরাডুবি নিয়ে কিভাবে আক্রমণ করতেন, বর্তমানে তা বার বার উঠে আসছিল সোশ্যাল মিডিয়ায়। সেজন্যই হয়তো এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন মোদি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana