মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
নির্বাচনি এলাকার খাজনা মওকুফের ঘোষণা দিলেন মহিউদ্দিন মহারাজ কাউখালীতে কীটনাশক পান করে কৃষকের আত্মহত্যা কাউখালীতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়ার্টারে থাকা একটি পরিবারের ৪ জন সদস্য ভান্ডারিয়ায় পাসপোর্ট নিয়ে ফেরা হলো না ঘরে, সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু বুয়েট নিয়ে সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা শাফায়েত হোসেন অভির কিছু কথোপকথন বীর মুক্তিযোদ্ধারা হলেন জাতীর শ্রেষ্ঠ সন্তান -মহিউদ্দিন মহারাজ এমপি কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কাউখালীতে মৎস্য সুফলভোগী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন ভান্ডারিয়ায় বিহারী লালমিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউটদের দীক্ষা অনুষ্ঠান ভান্ডারিয়ায় পিকআপে করে গরু চুরির সময় ৩ চোর আটক কাউখালী উপজেলা পরিসংখ্যান কার্যালয়ে জনবল সংকট থাকার কারণে জনগণ কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে পিরোজপুরে স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত স্বামী ১৪ বছর পর গ্রেপ্তার পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় আবারো ৩ জন নিহত পিরোজপুরের এক জেলের জালে ধরা পড়ল ২০ লাখ টাকার লাক্ষা মাছ কাউখালীতে বঙ্গবন্ধুর ১০৪ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত ভান্ডারিয়ায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত পিরোজপুরে বাস অটোরিকশা ও মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ৭ জন নিহত কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ ই মার্চ উদযাপিত কাউখালীতে মৎস্য কার্ডধারী জেলেদের ছাগল বিতরণ ভান্ডারিয়ায় স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস পালিত
ভারতের পররাষ্ট্রসচিব যেসব বার্তা দিয়ে গেলেন

ভারতের পররাষ্ট্রসচিব যেসব বার্তা দিয়ে গেলেন

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে প্রভাব ফেলবে, এমন কিছু করবে না ভারত, এমন আশ্বাস দিয়ে গেছেন দেশটির পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। বিশেষ করে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) কোনোভাবেই যাতে বাংলাদেশের ওপর প্রভাব না ফেলে, সে ব্যাপারে ভারতের নীতিনির্ধারকেরা সজাগ আছেন, এমন বার্তা দিয়েছেন তিনি। কূটনীতিক সূত্রে এসব বিষয় জানা গেছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে অতিথি হিসেবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অংশগ্রহণের বিষয়টিও নিশ্চিত করে গেছেন হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বলেছেন, ১৭ মার্চের অনুষ্ঠানটি নির্বিঘ্ন হবে, ভারত এমনটাই প্রত্যাশা করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দিল্লির পরিস্থিতি নিয়ে বাংলাদেশে বিক্ষোভের পাশাপাশি নানা মহলের বিরোধিতা ভারতকে কিছুটা অস্বস্তিতে ফেলেছে। ভারতের পররাষ্ট্রসচিবকে বাংলাদেশ আশ্বস্ত করেছে, নরেন্দ্র মোদিকে অতিথি হিসেবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। কাজেই তাঁকে সর্বোচ্চ সম্মান জানানো, কোনো রকম অপ্রীতিকর ঘটনা যাতে ওই সময়ে না হয়, সে ব্যাপারে বাংলাদেশ সরকার সতর্ক রয়েছে।

দুই দিনের সফর শেষে গতকাল মঙ্গলবার দুপুরে ঢাকা ছেড়ে গেছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। গতকাল তাঁর কোনো আনুষ্ঠানিক কর্মসূচি ছিল না। তবে বিভিন্ন পেশার কয়েকজন বিশিষ্ট ব্যক্তি তাঁর সঙ্গে হোটেলে দেখা করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই দেশের পররাষ্ট্রসচিবের বৈঠকে সিএএ এবং এনআরসিকে ঘিরে ভারতের রাজধানী দিল্লিতে যে পরিস্থিতির সৃষ্টি রয়েছে, সে প্রসঙ্গ তুলেছে বাংলাদেশ।

ভারতের পররাষ্ট্রসচিব কোন প্রেক্ষাপটে, কেন সিএএ এবং এনআরসি করা হয়েছে, তা তুলে ধরেন। দিল্লির পরিস্থিতি নিয়েও কথা বলেন তিনি।

বৈঠকে ভারতের পররাষ্ট্রসচিব জানান, ভারতের নাগরিকত্ব আইন নিয়ে অনেকের ভুল ধারণা আছে। এটি কোনো ধর্মের বিরুদ্ধে নয়। নিপীড়নের শিকার হওয়া লোকজনের দ্রুত ভারতীয় নাগরিকত্ব নিশ্চিত করতে এই আইন করা হয়েছে।

ভারতের পররাষ্ট্রসচিব বলেন, বর্তমানে বাংলাদেশে সংখ্যালঘুরা ভালো আছে। তবে ১৯৭৫-পরবর্তী সময়ে সামরিক শাসন ও সামরিক শাসকের মোড়কে পরিচালিত শাসনামলে বাংলাদেশের অনেক সংখ্যালঘু ভারতে আশ্রয় নিয়েছিল। ওই সময় বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনা ভূলুণ্ঠিত হয়েছিল।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana