সোমবার, ২৪ Jun ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
সরকার আপনাদের পাশে আছে, আমরা আপনাদের খোঁজখবর নিচ্ছি- জেলা প্রশাসক জাহেদুর রহমান কাউখালীতে প্রান্তিক চাষীদের মাঝে সার, বীজ ও নারকেল চারা বিতরণ ভাণ্ডারিয়ায় পিকআপের ধাক্কায় ২ পথচারী নিহত, আহত ৪ সকলে মিলে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে এলাকার শতভাগ উন্নয়ন করা সম্ভব- মহিউদ্দিন মহারাজ এমপি ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত মঠবাড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী বায়জিদ কাউখালীতে মাদ্রাসার ছাত্রের আত্মহত্যা কাজল সভাপতি- নুর উদ্দিন সম্পাদক পিরোজপুর সাংবাদিক ইউনিয়নের কমিটি গঠন ভাণ্ডারিয়ায় গৃহবধূর লাশ উদ্ধার, স্বামী পলাতক ভান্ডারিয়ায় ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে সংসদ সদস্য মহিউদ্দিন মহারাজের খাদ্য সহয়তা বিতরণ কাউখালীতে ত্রাণ না পাওয়া মহিলা মেম্বারের পরিবারের উপর হামলা। নিহত-১ গ্রেফতার-২ কাউখালিতে ঘূর্ণিঝড় রিমেলে বিধ্বস্ত জোলাগাতি মাদ্রাসা , খোলা আকাশের নিচে পাঠদান ভান্ডারিয়ায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে শক্তি ফাউন্ডেশনের সহায়ত প্রদান কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদত বার্ষিকী পালন করা হয় মঠবাড়িয়ায় চেয়ারম্যান পদের প্রার্থিতা বাতিলের পরও সভা : কর্মীদের বাঁশের লাঠি নিয়ে প্রস্তুতির নির্দেশ মঠবাড়িয়ার চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল কাউখালীতে উপজেলা আওয়ামীলীগের সভাপতিসহ ৪ প্রার্থী জামানত হারান কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচনে আবু সাঈদ মিয়া পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ভান্ডারিয়ায় মিরাজুল ইসলামের জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে সকল ষড়যন্ত্র রাজপথে মোকাবেলা করতে হবে — যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ
করোনা প্রতিরোধে ব‌্যবস্থা জানাতে নির্দেশ হাইকোর্টের

করোনা প্রতিরোধে ব‌্যবস্থা জানাতে নির্দেশ হাইকোর্টের

করোনাভাইরাস প্রতিরোধে কী ব‌্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার (৫ মার্চ) স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

নির্দেশনায় বলা হয়েছে, স্থল, নৌ ও বিমানবন্দরে করোনাভাইরাস পরীক্ষায় কী ধরনের পরীক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে, সরকারি-বেসরকারি হাসপাতালে কী ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে তা আগামী সোমবারের মধ্যে তা জানাতে নির্দেশ দেওয়া হলো।

এদিকে, নতুন করে ভারত ও ইন্দোনেশিয়ায় করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এতে জানানো হয়েছে, এই অঞ্চলের ১১টি দেশের মধ্যে পাঁচটি দেশে এরই মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত মানুষ মিলেছে। অন্য তিনটি দেশ হলো নেপাল, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। বাংলাদেশসহ এই অঞ্চলের বাকি দেশগুলো এখনো করোনাভাইরাসমুক্ত রয়েছে। তবে এ দেশগুলোকে এ ব্যাপারে আরো সতর্ক থাকতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্বাঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপল গতকাল বুধবার বিকেলে এই দেশগুলোর স্বাস্থ্য খাতের সাংবাদিকদের কাছে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

ভয়াবহ এই ভাইরাসে বুধবার পর্যন্ত বিশ্বজুড়ে ৩২৮৫ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া প্রায় ৮০টি দেশের ৯৫৪৮১ জন এতে আক্রান্ত হয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩৬৮৮ জন।

বিদেশ ভ্রমণকারী তিনজনকে দেশে সরকারের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। একই সঙ্গে তাদের নমুনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। ২৪ ঘণ্টায় দেশে ১১ জনকে আইসোলেশনে নেওয়া হলেও নমুনা পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসায় তাদের ছেড়ে দেওয়া। এ ছাড়া গতকাল বিকেল পর্যন্ত দেশে মোট সন্দেহজনক উপসর্গ থাকা ১০৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। কারো মধ্যেই এখন পর্যন্ত করোনাভাইরাস শনাক্ত হয়নি। তিনজনের ফলাফল প্রক্রিয়াধীন বলে কালের কণ্ঠকে জানিয়েছেন সরকারের করোনাভাইরাস বিষয়ক মুখপাত্র এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্বাঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপল বিবৃতিতে জানিয়েছেন, নতুন করোনাভাইরাস যেহেতু বিশ্বব্যাপী উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করেছে, তাই এটি নিয়ে সবারই সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। বিশেষ করে এই ভাইরাস প্রতিরোধ, শনাক্তকরণ ও ব্যবস্থাপনায় কোনো ধরনের অসতর্কতা থাকলে তা ছড়িয়ে পড়ার ঝুঁকি আরো বেড়ে যায়। এ জন্য জনসচেতনতা সবচেয়ে বড় একটি পদক্ষেপ।

করোনাভাইরাস প্রতিরোধে দেশে উচ্চ পর্যায়ের তিনটি শক্তিশালী কমিটি করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। গতকাল বিকেলে রাজধানীর মহাখালীতে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘নতুন করোনাভাইরাস বর্তমানে বিশ্বের ৭০টিরও বেশি দেশে প্রবেশ করেছে। আমাদের দেশেও এই ভাইরাসটি চলে আসতে পারে। যদি ভাইরাসটি চলে আসে তার প্রতিকারে স্বাস্থ্য খাতের সব ধরনের প্রস্তুতি রাখা হয়েছে।’ তিনি জানান, দেশের সব বন্দরে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে।

ডাক্তার-নার্সদের প্রশিক্ষণের মাধ্যমে প্রস্তুত রাখা এবং সার্বক্ষণিক হটলাইন খোলা রাখার ব্যাবস্থার পাশাপাশি দেশের প্রতিটি জেলা, উপজেলা ও আন্ত মন্ত্রণালয়ভিত্তিক তিন স্তরের শক্তিশালী কমিটি গঠন করে দেওয়া হয়েছে। প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা পর্যায়ে জেলা প্রশাসক ও আন্ত মন্ত্রণালয়ের ক্ষেত্রে তাঁর (স্বাস্থ্যমন্ত্রী) নেতৃত্বে মন্ত্রিপরিষদসচিব, মুখ্য সচিব, স্বরাষ্ট্রসচিবসহ এডিবি, বিশ্বব্যাংক, ইউনিসেফ ও ইউএসএআইডিসহ ৩১ সদস্যের তিনটি গুরুত্বপূর্ণ কমিটি করে দেওয়া হয়েছে। সুতরাং দেশে কোনো কারণে করোনাভাইরাস চলে এলেও তা আশঙ্কার কারণ হতে পারবে না।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের নিয়মিত ব্রিফিংয়ে গতকাল জানানো হয়েছে, দেশের বাইরে থেকে আসা মোট চার লাখ ৪৩ হাজার ৯২ জনকে স্ক্রিনিং করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় বিভিন্ন বন্দরে ১৪ হাজার ৭১৩ জনকে স্ক্রিনিং করা হয়। অন্যদিকে দেশের বাইরে ইতালিতে একজন বাংলাদেশি নাগরিকের শরীরের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ছাড়া আরব আমিরাত ও সিঙ্গাপুরে তিনজন বাংলাদেশি নাগরিক এ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে আছে। চীনফেরত ২৩ জন বাংলাদেশি নাগরিক কোয়ারান্টাইনে আছেন দিল্লিতে। এখন পর্যন্ত আর কোথাও বাংলাদেশি কোনো নাগরিক করোনাভাইরাস আক্রান্ত হননি। সিঙ্গাপুরে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে আরো চারজন নিজ নিজ কর্মস্থলে আবাসিক ব্যবস্থাপনায় রয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!