সোমবার, ১৬ মে ২০২২, ০৯:৩৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভয়েস অব আমেরিকার বাংলাদেশ প্রতিনিধি আমির খসরু’র মায়ের লাশ উদ্ধার গণধর্ষণের শিকার গৃহবধূর আত্মহত্যা, যুবক গ্রেফতার খেলাধুলায় সম্পৃক্ত থাকলে আমাদের সন্তানরা বিপদগামী হবে না- মহিউদ্দিন মাহারাজ ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন পিরোজপুর জেলা ইমারত নির্মান শ্রমিক ইউনিয়নের নির্বাচনে আলমগীর সভাপতি ও রুস্তুম সাধারণ সম্পাদক নির্বাচিত সরাইলে সয়াবিন তৈল মজুত রাখার দায়ে এক ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত আখাউড়া উপজেলা চেয়ারম্যানের প্রতি অনাস্থা জানিয়ে পদত্যাগের দাবি করেছেন সদস্যরা আশুগঞ্জে ট্রেনে কাটা পড়ে এক বছরে ৪২ জনের মৃত্যু ভারতের সাজার মেয়াদ শেষে আখাউড়া দিয়ে ফিরলেন পাঁচ বাংলাদেশি সাংবাদিকরা বন্দরে আসলে লাশ ফেলে দেয়ার হুমকি লাগেজ পার্টি ভান্ডারিয়ায় বেশী দামে সয়াবিন বিক্রি করায় জরিমানা নেছারাবাদে স্বামী-সন্তান-নাতি রেখে মেম্বারের বাড়িতে গৃহবধু ঘূর্ণিঝড় ‘অশনি’ আজও শক্তিশালী অবস্থানে থাকবে প্রেমে ব্যর্থ হয়ে ইন্দুরকানীতে যুবকের গলায় ফাঁস দিয়ে আত্নহত্যা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা পরিষদের নবনিযুক্ত প্রশাসকদের শ্রদ্ধা নিবেদন ভান্ডারিয়ায় বিশ্ব মা দিবস পালিত অবহেলায় রোগীর মৃত্যু তদন্ত রিপোর্ট আসার আগেই আবারো অবহেলায় রোগীর মৃত্যু (ভিডিও) মঠবাড়িয়ায় যুবক খুন গ্রেফতার ৪ প্রযুক্তি ও প্রকৌশলগত উন্নয়নই একটি জাতির উন্নয়নের মূল বিষয়: প্রধানমন্ত্রী কিউবায় অভিজাত হোটেলে বিস্ফোরণ, নিহত ২২
জাপানের তৈরি ওষুধে চারদিনেই সারবে করোনা

জাপানের তৈরি ওষুধে চারদিনেই সারবে করোনা

করোনায় আক্রান্ত রোগীকে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে (ছবি: সংগৃহীত)

করোনাভাইরাসের চিকিৎসায় জাপানে তৈরি একটি ইনফ্লুয়েঞ্জা ওষুধ পুরোপুরি কার্যকর প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে চীন। জাপানের ফুজিফিল্ম হোল্ডিংস করপোরেশনের সহায়ক প্রতিষ্ঠানের তৈরি ফাভিপিরাভির (favipiravir) নামের ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়ালে কার্যকর ফল পাওয়া গেছে বলে জানিয়েছেন চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ঝ্যাং শিনমিন।

সম্প্রতি ওষুধটি উহান ও শেনঝেন অঞ্চলের অন্তত ৩৪০ জন করোনা আক্রান্ত রোগীর শরীরে প্রয়োগ করা হয়। মঙ্গলবার এর ফলাফল প্রসঙ্গে শিনমিন বলেন, এটি খুবই নিরাপদ ও চিকিৎসায় পুরোপুরি কার্যকর হয়েছে।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, শেনঝেন অঞ্চলে যেসব রোগীকে ফাভিপিরাভির দেয়া হয়েছিল তারা মাত্র চারদিনের মধ্যেই করোনামুক্ত হয়েছেন। বিপরীতে, অন্য ওষুধ ব্যবহারকারীদের সুস্থ হতে সময় লেগেছে প্রায় ১১ দিন।

এক্স-রেতেও দেখা গেছে, ফাভিপিরাভির ব্যবহারকারীদের মধ্যে ৯১ শতাংশের ফুসফুসের অবস্থার উন্নতি হয়েছে। অন্য ওষুধ ব্যবহারকারীদের ক্ষেত্রে এর হার ৬২ শতাংশ।

চীনের মতো জাপানেও করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে স্বল্প ও মাঝারি মাত্রায় উপসর্গ দেখা দেয়া রোগীদের চিকিৎসায় ফাভিপিরাভির ব্যবহার করা হচ্ছে। তবে জাপানি স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র বলছে, এই ওষুধ গুরুতর উপসর্গ সম্পন্ন রোগীদের চিকিৎসায় খুব একটা কার্যকর হয়নি।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত এটি বিশ্বের অন্তত ১৬৫ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বৈশ্বিক এ মহামারিতে এ পর্যন্ত দুই লাখ ৮ হাজার ৩৮৩ জন আক্রান্ত হয়েছেন। এতে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৬৯৪ জন। যার বেশিরভাগই চীনের। এর পরেই ইতালির অবস্থান।

সূত্র: দ্য গার্ডিয়ান

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana