বুধবার, ১৯ Jun ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত মঠবাড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী বায়জিদ কাউখালীতে মাদ্রাসার ছাত্রের আত্মহত্যা কাজল সভাপতি- নুর উদ্দিন সম্পাদক পিরোজপুর সাংবাদিক ইউনিয়নের কমিটি গঠন ভাণ্ডারিয়ায় গৃহবধূর লাশ উদ্ধার, স্বামী পলাতক ভান্ডারিয়ায় ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে সংসদ সদস্য মহিউদ্দিন মহারাজের খাদ্য সহয়তা বিতরণ কাউখালীতে ত্রাণ না পাওয়া মহিলা মেম্বারের পরিবারের উপর হামলা। নিহত-১ গ্রেফতার-২ কাউখালিতে ঘূর্ণিঝড় রিমেলে বিধ্বস্ত জোলাগাতি মাদ্রাসা , খোলা আকাশের নিচে পাঠদান ভান্ডারিয়ায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে শক্তি ফাউন্ডেশনের সহায়ত প্রদান কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদত বার্ষিকী পালন করা হয় মঠবাড়িয়ায় চেয়ারম্যান পদের প্রার্থিতা বাতিলের পরও সভা : কর্মীদের বাঁশের লাঠি নিয়ে প্রস্তুতির নির্দেশ মঠবাড়িয়ার চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল কাউখালীতে উপজেলা আওয়ামীলীগের সভাপতিসহ ৪ প্রার্থী জামানত হারান কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচনে আবু সাঈদ মিয়া পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ভান্ডারিয়ায় মিরাজুল ইসলামের জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে সকল ষড়যন্ত্র রাজপথে মোকাবেলা করতে হবে — যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ভান্ডারিয়ায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ভান্ডারিয়া উপজেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত ভান্ডারিয়ায় মৎস্যজীবিদের মাঝে জাল ও বকনা বাছুর বিতরণ গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভারতে ফ্যাভিপিরাভির ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু

ভারতে ফ্যাভিপিরাভির ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু

করোনা প্রকোপ রোধে তৃতীয় দফায় ভাইরাস প্রতিরোধী ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে ভারত। এপ্রিল মাসে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার পক্ষ থেকে ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস-কে এই কাজে অনুমতি দেওয়া হচ্ছে।

ভাইরাল প্রতিরোধী ফ্যাভিপিরাভির ওষুধ নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করে দিয়েছে তারা। দেশটির শীর্ষস্থানীয় ১০ সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীদের উপর এই পরীক্ষা শুরু হয়েছে। এ বছর জুলাই-আগস্টের মধ্যে তা সম্পন্ন হয়ে যাবে বলে আশাবাদী ওই সংস্থা।
মঙ্গলবার বম্বে স্টক এক্সচেঞ্জে জমা দেওয়া একটি রিপোর্টে বিষয়টি তুলে ধরে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস। এই প্রথম ভারতে কোনও ওষুধ সংস্থাকে করোনা রোগীদের উপর ভাইরাল প্রতিরোধী ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে অনুমতি দেওয়া হল বলে জানিয়েছে তারা।

জাপানের ফুজিফিল্ম হোল্ডিংস কর্পোরেশনের সহায়ক সংস্থা ফুজিফিল্ম কেমিক্যাল কোম্পানি লিমিটেড এই ফ্যাভিপিরাভির ওষুধটিকে ‘অভিগান’ নামে তৈরি করে। ২০১৪ সালে সেটিকে ফ্লু প্রতিরোধী ওষুধ হিসাবে ভারতে ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

সংস্থার গবেষক ও কর্মীরা মিলে ইতিমধ্যেই ওষুধটির মূল উপাদান তৈরি করতে সফল হয়েছেন। কোভিড-১৯ রোগীদের উপর এই ওষুধের কী প্রভাব পড়ে তা দেখতে সকলেই উৎসুক বলে জানিয়েছেন সংস্থার ভাইস প্রেসিডেন্ট মনিকা ট্যানন। এখনও পর্যন্ত করোনার প্রতিষেধক তৈরি না হওয়ায় তাদের এই পরীক্ষার ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে বলে আশাবাদী তিনি। তার মতে, এতে কোভিড চিকিৎসার পথে অনেকটাই এগনো যাবে।

ফ্যাভিপিরাভির ওষুধের সক্রিয় উপাদান করোনা চিকিৎসায় কার্যকর হয়েছে এবং এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই বলে এপ্রিলে সংবাদমাধ্যমে জানান চীনের এক কর্মকর্তা। তার পরেই তৃতীয় দফায় এই ওষুধটি নিয়ে কাজ শুরু হয়। এর আগে, গত সপ্তাহে ভাইরাস প্রতিরোধী রেমডেসিভিরের পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলও ইতিবাচক হয়েছিল। দেখা গিয়েছিল, ওই ওষুধে করোনা রোগীরা দ্রুত সেরে উঠছেন। এর পাশাপাশি, স্ট্রাইডস ফার্মা সায়েন্স লিমিটেড নামের আর একটি ভারতীয় সংস্থা বাণিজ্যিক ভাবে ফ্যাভিপিরাভির ট্যাবলেট তৈরি করেছে। সেটির পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন জানিয়েছে তারা।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!