বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
কাউখালীতে নাশকতায় মামলায় জামায়েত সেক্রেটারিসহ ৪জন গ্রেফতার কটুক্তির প্রতিবাদে পিরোজপুরে মুক্তিযোদ্ধা ও সন্তানদের মানববন্ধন কাউখালী গাঁজা সহ এক ঔষধ ব্যবসায়ী গ্রেফতার মারা গেছেন ছারছীনার পীর কাউখালীতে বিআরডিবি অফিসের জনবল সংকট, কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে ভুক্তভোগী জনগণ কাউখালীতে ৪০ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কাউখালীতে কৃষকদের মাঝে ফলের চারা বিতরণ বালু বোঝাই বাল্ক‌হেডের ধাক্কায় ব্রিজ ভে‌ঙে খা‌লে এক বছরেও পুণ:নির্মাণ হয়নি নাজিরপুরে যে কারনে মাকে কুপিয়ে হত্যা করলো ছেলে ৯ বছরের সাজার জন্য ৩৫ বছর পালিয়েও শেষ রক্ষা হলো না স্কুল ছাত্রী অপহরণের ৩৩ দিন হলেও এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি কাউখালীতে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ইসলাম শিক্ষার ক্লাস নিচ্ছেন হিন্দু শিক্ষক পিরোজপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বিশেষ সেবা কার্যক্রম উদ্বোধন কাউখালী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষে দেখা গেল সাপ কাউখালী উপজেলা অস্থায়ী স্বাস্থ্য কমপ্লেক্সে নেই চিকিৎসক নেই বেড, রোগীদের দুর্ভোগ চরমে কাউখালীতে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থদের মাঝে হাইজিন কিট বিতরন পিরোজপুরে দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ অথের্র চেক বিতরণ কাউখালীতে জমি জমা নিয়ে সংঘর্ষে আহত ৪, গ্রেপ্তার ৪ নেছারাবাদে রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের মানবিক সহায়তা প্রদান সরকার আপনাদের পাশে আছে, আমরা আপনাদের খোঁজখবর নিচ্ছি- জেলা প্রশাসক জাহেদুর রহমান
ইন্দুরকানীতেঘূর্ণিঝড়আম্ফানের জলোচ্ছাসে ইট ভাটা গুলোরব্যাপকক্ষয়ক্ষতি

ইন্দুরকানীতেঘূর্ণিঝড়আম্ফানের জলোচ্ছাসে ইট ভাটা গুলোরব্যাপকক্ষয়ক্ষতি

পিরোজপুরের ইন্দুরকানীতেঘূর্ণিঝড় আম্ফানের জলোচ্ছাসে প্লাবিত হয়ে৫টি ইট ভাটায়ব্যপকক্ষয়ক্ষতিহয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমান কোটি টাকার উপরে। জলোচ্ছাসে কাদাপানিতে নস্ট হওয়া সহ ভাসিয়ে নিয়ে গেছে ইট পোড়ানোর জন্য দুটি ভাটার প্রায় আড়াই’শ টন কয়লা।
সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার বালিপাড়া ইউনিয়নেরকঁচা ও পানগুছিনদীর মোহনা থেকে শুরু করে পূর্ব চন্ডিপুর লঞ্চঘাট পর্যন্ত তিন কিলোমিটারের মধ্যে ৫টি ইট ভাটাঅবস্থিত।ঘূর্নিঝড়আম্ফানেরপ্রভাবে নদীর পানি দক্ষিনপ্রান্তের ১০ ফুট উচু বেড়িবাঁধ উপচেএবং উত্তর প্রান্তে অসম্পূর্ণ বেড়িবাঁধ দিয়ে সহজেই জোয়ারের অতিরিক্ত পানিতেপ্লাবিতহয় ইট ভাটাগুলো। এতে একই স্থানে ৫টি ইট ভাটারক্ষয়ক্ষতিরপরিমান সবমিলিয়ে কোটি টাকার উপরে বলে জানিয়েছেন ভাটার মালিকরা।এদেরমধ্যে আলামিন ব্রিকক্স (এবিআই) ও নিয়াজ ব্রিকক্স ইন্ডাষ্ট্রিজ(এনবিআই) ২টি ইট ভাটায়ক্ষয়ক্ষতিরপরিমানঅর্ধ কোটি টাকার বেশিবলেজানান দুই ভাটামালিক। এ ক্ষয়ক্ষতিপুষিয়ে উঠতে তাদের আগামী ২ বছরসময়লাগতেপাড়েবলেধারনা তাদের ।
নদীতীরবর্তিএলাকায় ইট ভাটাঅবস্থিত হওয়ায়এবংআলামিনব্রিক্স ও নিয়াজব্রিক্সভাটাসংলগ্ন কচানদীরকিনারে প্রায় আধা কিলোমিটার বেড়ি বাঁধনা থাকায় ঐ দুটিভাটারক্ষয়ক্ষতিরপরিমানঅনেক বেশী। বর্ষা মৌসুম শুরুর আগে প্রায় ৫ লক্ষ টাকা ব্যায়ে ঐ অসম্পূর্ন আধা কিলোমিটার বেড়িবাধের স্থানে মাটির রাস্তা নির্মান করেন আলামিন ব্রিক্স এর প্রোপ্রাইটর মোঃ জাহাঙ্গীর শেখ। কিন্তু আম্ফানে অতিরিক্ত পানির চাপে নির্মিত সে রাস্তা ধূয়ে গেছে।
তিনি আরোজানান,তারভাটায়ক্লিনে সাজানেতিনলক্ষ ইট এবংজামস্টাইকেরাখাতিনলক্ষ ইট মোট ৬ লক্ষ ইটএবংশ্রমিকদের থাকারজন্য নির্মিতকাঠের তৈরী দুইখানা ঘর ইট পোড়ানোরজন্য স্তুপ করেরাখা ১০০ টনেরঅধিককয়লাবৃষ্টি ও অতিরিক্ত জোয়ারেরপানি ঢুকেনষ্টহয়ে যায়।যারআনুমানিকমূল্য ২৪লক্ষাধীকটাকা। এছাড়া ঐ ইট ভাটার পাশেতারবড়ভাইনাছিরউদ্দিন শেখের মাছের ঘের রয়েছে। ঐ পুকুরতলিয়েগিয়েপ্রায়চারলক্ষ টাকার মাছপানিতে ভেসেযায়। এতে সব মিলিয়ে আম্ফানে তার ভাটার প্রায় ৩৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয় বলে তিনি জানান ।
অপরদিকেনিয়াজ ব্রিক্স এরমালিকশাহজাহান শেখজানান,তারভাটায়ক্লিনে সাজানোপ্রায়তিনলক্ষ ইট এবংপটেসাজানো ৩ লক্ষ ইট মোট ৬ লক্ষকাচাইট ঘূর্নিঝড়আম্ফানের জলোচ্ছাসে নষ্টহয়এবং দেড়’শটনকয়লাপানিতেভাসিয়েনিয়েযায়।যারআনুমানিকমূল্য ২৭ লক্ষটাকা।
নিয়াজ ব্রিক্স এরব্যবস্থাপনাপরিচালক মোঃ বেল্লাল হোসেনজানান,বিগতবছরেআমাদের এখানে ৭ কিলোমিটার বেড়িবাঁধনির্মানেরজন্য পানি উন্নয়ন বোর্ড বরাদ্ধ দেয় । এরমধ্যে চন্ডিপুর খাল থেকে এসবিআই ভাটাপর্যন্তপ্রায় ৩ কিলোমিটার বেড়িবাঁধনির্মানকাজকরারকথা থাকলেওঠিকাদারকাজশুরুকরার পর দেড়কিলোমিটার বেড়িবাঁধনির্মানকরার পর স্থানীয়জমিরমালিকদের বাধার মূখে বেড়িবাঁধেরনির্মানকাজবন্ধহয়েযায়। এ কারনেআমাদের এখানকার দুটি ইট ভাটাসংলগ্ননদীরতীরে বেড়িবাঁধনা থাকায়ক্ষয়ক্ষতিরপরিমানঅনেক বেশীযাআাদের কাটিয়ে উঠতে প্রায় ২ বছরসময়লাগবে।
অপরদিকে আরওয়ান ব্রিকক্স (এএমবিআই), শাহানাজ ব্রিকক্স (এসবিআই) এবং হাওলাদার ব্রিকক্স ইন্ডাষ্ট্রিজেও (এইচবিআই) প্রায় ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। পাশাপশি এ তিনটি ইট ভাটা কচা ও পানগুছি নদীর মোহনায় অবস্থিত। স্বাভাবিক জোয়ারেই এখানে পানির চাপ বেড়ে যায় কয়েক ফুট। সরাসরি নদীর তুফানের ধাক্কা লাগে নদীর মোহনায় অবস্থিত এই ঝুকিপূর্ণ পয়েন্টির বেড়িবাঁধে। এখানকার ১০ ফুটের বেশি উচ্চতার এ বেড়িবাঁধ আম্পানের জলোচ্ছাসে তলিয়ে পানি উপচে পড়ে ভাটা গুলো প্লাবিত হয়ে যায়।
আরওয়ান ব্রিকক্স ইন্ডাষ্ট্রিজের (এএমবিআই) ম্যানেজার মো: মাসুম জানান, ঘূর্ণিঝড় আম্ফানের জলোচ্ছাসে বেড়িবাঁধ উপচে পানিতে প্লাবিত হয়ে আমাদের ইট ভাটার অন্যান্য মালামাল ও ইট সহ প্রায় ১০ থেকে ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। টেকসঁই বেড়িবাঁধ নির্মিত না হওয়ার কারনে প্রতিবছর ক্ষতির কবলে পড়তে হচ্ছে এখানকার ইট ভাটা গুলোকে। তাই পানি উন্নয়ন বোর্ডকে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি তাদের।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!