শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
বীর মুক্তিযোদ্ধারা হলেন জাতীর শ্রেষ্ঠ সন্তান -মহিউদ্দিন মহারাজ এমপি কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কাউখালীতে মৎস্য সুফলভোগী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন ভান্ডারিয়ায় বিহারী লালমিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউটদের দীক্ষা অনুষ্ঠান ভান্ডারিয়ায় পিকআপে করে গরু চুরির সময় ৩ চোর আটক কাউখালী উপজেলা পরিসংখ্যান কার্যালয়ে জনবল সংকট থাকার কারণে জনগণ কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে পিরোজপুরে স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত স্বামী ১৪ বছর পর গ্রেপ্তার পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় আবারো ৩ জন নিহত পিরোজপুরের এক জেলের জালে ধরা পড়ল ২০ লাখ টাকার লাক্ষা মাছ কাউখালীতে বঙ্গবন্ধুর ১০৪ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত ভান্ডারিয়ায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত পিরোজপুরে বাস অটোরিকশা ও মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ৭ জন নিহত কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ ই মার্চ উদযাপিত কাউখালীতে মৎস্য কার্ডধারী জেলেদের ছাগল বিতরণ ভান্ডারিয়ায় স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস পালিত ভান্ডারিয়ায় জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে পাঠদান রাষ্ট্রীয় সম্মান নিয়ে কাউখালীর বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের শেষ বিদায় কাউখালীতে ব্রীজ নির্মান কাজ ৫ বছরে শেষ না হওয়ায় জনগনের ভোগান্তি চরমে কাউখালীতে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার একটি অংশ–মহিউদ্দিন মহারাজ (এমপি)
ইন্দুরকানীতেঘূর্ণিঝড়আম্ফানের জলোচ্ছাসে ইট ভাটা গুলোরব্যাপকক্ষয়ক্ষতি

ইন্দুরকানীতেঘূর্ণিঝড়আম্ফানের জলোচ্ছাসে ইট ভাটা গুলোরব্যাপকক্ষয়ক্ষতি

পিরোজপুরের ইন্দুরকানীতেঘূর্ণিঝড় আম্ফানের জলোচ্ছাসে প্লাবিত হয়ে৫টি ইট ভাটায়ব্যপকক্ষয়ক্ষতিহয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমান কোটি টাকার উপরে। জলোচ্ছাসে কাদাপানিতে নস্ট হওয়া সহ ভাসিয়ে নিয়ে গেছে ইট পোড়ানোর জন্য দুটি ভাটার প্রায় আড়াই’শ টন কয়লা।
সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার বালিপাড়া ইউনিয়নেরকঁচা ও পানগুছিনদীর মোহনা থেকে শুরু করে পূর্ব চন্ডিপুর লঞ্চঘাট পর্যন্ত তিন কিলোমিটারের মধ্যে ৫টি ইট ভাটাঅবস্থিত।ঘূর্নিঝড়আম্ফানেরপ্রভাবে নদীর পানি দক্ষিনপ্রান্তের ১০ ফুট উচু বেড়িবাঁধ উপচেএবং উত্তর প্রান্তে অসম্পূর্ণ বেড়িবাঁধ দিয়ে সহজেই জোয়ারের অতিরিক্ত পানিতেপ্লাবিতহয় ইট ভাটাগুলো। এতে একই স্থানে ৫টি ইট ভাটারক্ষয়ক্ষতিরপরিমান সবমিলিয়ে কোটি টাকার উপরে বলে জানিয়েছেন ভাটার মালিকরা।এদেরমধ্যে আলামিন ব্রিকক্স (এবিআই) ও নিয়াজ ব্রিকক্স ইন্ডাষ্ট্রিজ(এনবিআই) ২টি ইট ভাটায়ক্ষয়ক্ষতিরপরিমানঅর্ধ কোটি টাকার বেশিবলেজানান দুই ভাটামালিক। এ ক্ষয়ক্ষতিপুষিয়ে উঠতে তাদের আগামী ২ বছরসময়লাগতেপাড়েবলেধারনা তাদের ।
নদীতীরবর্তিএলাকায় ইট ভাটাঅবস্থিত হওয়ায়এবংআলামিনব্রিক্স ও নিয়াজব্রিক্সভাটাসংলগ্ন কচানদীরকিনারে প্রায় আধা কিলোমিটার বেড়ি বাঁধনা থাকায় ঐ দুটিভাটারক্ষয়ক্ষতিরপরিমানঅনেক বেশী। বর্ষা মৌসুম শুরুর আগে প্রায় ৫ লক্ষ টাকা ব্যায়ে ঐ অসম্পূর্ন আধা কিলোমিটার বেড়িবাধের স্থানে মাটির রাস্তা নির্মান করেন আলামিন ব্রিক্স এর প্রোপ্রাইটর মোঃ জাহাঙ্গীর শেখ। কিন্তু আম্ফানে অতিরিক্ত পানির চাপে নির্মিত সে রাস্তা ধূয়ে গেছে।
তিনি আরোজানান,তারভাটায়ক্লিনে সাজানেতিনলক্ষ ইট এবংজামস্টাইকেরাখাতিনলক্ষ ইট মোট ৬ লক্ষ ইটএবংশ্রমিকদের থাকারজন্য নির্মিতকাঠের তৈরী দুইখানা ঘর ইট পোড়ানোরজন্য স্তুপ করেরাখা ১০০ টনেরঅধিককয়লাবৃষ্টি ও অতিরিক্ত জোয়ারেরপানি ঢুকেনষ্টহয়ে যায়।যারআনুমানিকমূল্য ২৪লক্ষাধীকটাকা। এছাড়া ঐ ইট ভাটার পাশেতারবড়ভাইনাছিরউদ্দিন শেখের মাছের ঘের রয়েছে। ঐ পুকুরতলিয়েগিয়েপ্রায়চারলক্ষ টাকার মাছপানিতে ভেসেযায়। এতে সব মিলিয়ে আম্ফানে তার ভাটার প্রায় ৩৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয় বলে তিনি জানান ।
অপরদিকেনিয়াজ ব্রিক্স এরমালিকশাহজাহান শেখজানান,তারভাটায়ক্লিনে সাজানোপ্রায়তিনলক্ষ ইট এবংপটেসাজানো ৩ লক্ষ ইট মোট ৬ লক্ষকাচাইট ঘূর্নিঝড়আম্ফানের জলোচ্ছাসে নষ্টহয়এবং দেড়’শটনকয়লাপানিতেভাসিয়েনিয়েযায়।যারআনুমানিকমূল্য ২৭ লক্ষটাকা।
নিয়াজ ব্রিক্স এরব্যবস্থাপনাপরিচালক মোঃ বেল্লাল হোসেনজানান,বিগতবছরেআমাদের এখানে ৭ কিলোমিটার বেড়িবাঁধনির্মানেরজন্য পানি উন্নয়ন বোর্ড বরাদ্ধ দেয় । এরমধ্যে চন্ডিপুর খাল থেকে এসবিআই ভাটাপর্যন্তপ্রায় ৩ কিলোমিটার বেড়িবাঁধনির্মানকাজকরারকথা থাকলেওঠিকাদারকাজশুরুকরার পর দেড়কিলোমিটার বেড়িবাঁধনির্মানকরার পর স্থানীয়জমিরমালিকদের বাধার মূখে বেড়িবাঁধেরনির্মানকাজবন্ধহয়েযায়। এ কারনেআমাদের এখানকার দুটি ইট ভাটাসংলগ্ননদীরতীরে বেড়িবাঁধনা থাকায়ক্ষয়ক্ষতিরপরিমানঅনেক বেশীযাআাদের কাটিয়ে উঠতে প্রায় ২ বছরসময়লাগবে।
অপরদিকে আরওয়ান ব্রিকক্স (এএমবিআই), শাহানাজ ব্রিকক্স (এসবিআই) এবং হাওলাদার ব্রিকক্স ইন্ডাষ্ট্রিজেও (এইচবিআই) প্রায় ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। পাশাপশি এ তিনটি ইট ভাটা কচা ও পানগুছি নদীর মোহনায় অবস্থিত। স্বাভাবিক জোয়ারেই এখানে পানির চাপ বেড়ে যায় কয়েক ফুট। সরাসরি নদীর তুফানের ধাক্কা লাগে নদীর মোহনায় অবস্থিত এই ঝুকিপূর্ণ পয়েন্টির বেড়িবাঁধে। এখানকার ১০ ফুটের বেশি উচ্চতার এ বেড়িবাঁধ আম্পানের জলোচ্ছাসে তলিয়ে পানি উপচে পড়ে ভাটা গুলো প্লাবিত হয়ে যায়।
আরওয়ান ব্রিকক্স ইন্ডাষ্ট্রিজের (এএমবিআই) ম্যানেজার মো: মাসুম জানান, ঘূর্ণিঝড় আম্ফানের জলোচ্ছাসে বেড়িবাঁধ উপচে পানিতে প্লাবিত হয়ে আমাদের ইট ভাটার অন্যান্য মালামাল ও ইট সহ প্রায় ১০ থেকে ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। টেকসঁই বেড়িবাঁধ নির্মিত না হওয়ার কারনে প্রতিবছর ক্ষতির কবলে পড়তে হচ্ছে এখানকার ইট ভাটা গুলোকে। তাই পানি উন্নয়ন বোর্ডকে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি তাদের।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana