সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৪:১২ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভান্ডারিয়ায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত কৃষি কর্মকর্তা কর্তৃক সাংবাদিক হেনস্তার প্রতিবাদে চট্টগ্রামে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ কাউখালীতে ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি গঠন কাউখালীতে সংসারের হাল ধরতে বাবার পেশা খেয়া ঘাটের মাঝি হলেন স্কুল ছাত্রী মুনিরা ভান্ডারিয়ায় টাস্কফোর্স কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত ভান্ডারিয়ায় ওয়ার্ল্ড ভিশনের দুর্যোগ সামগ্রী বিতরণ ভান্ডারিয়ায় ফুটপাতের অবৈধ দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান ভান্ডারিয়ায় বজ্রপাতে কৃষকের ৪ মহিষের মৃত্যু ভান্ডারিয়ায় মুক্তিযোদ্ধাদের অনশন চার ঘন্টা পর প্রত্যাহার ভান্ডারিয়ায় দুই সন্তানের জননীকে ধর্ষনের চেষ্টা॥ লম্পটের আংশিক লিঙ্গ কর্তন কারারক্ষী পদে চাকুরীর প্রলোভন অর্থ আদায় ভান্ডারিয়ায় প্রতারক চক্রের দুই সদস্য গ্রেপ্তার ভান্ডারিয়ায় পাওনা টাকা চাওয়ায় দোকানীকে গরম পানি দিয়ে ঝলসে দেওয়া অভিযোগ (ভিডিও) ভান্ডারিয়ায় পাওয়ার গ্রিডে আগুন ৫ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ ৪ ঘন্টা বন্ধ কাউখালীতে এনজিও ঋনে সাধারণ মানুষ জর্জরিত মঠবাড়িয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রশিক্ষণ ও উপকরন বিতরণ কাউখালীতে মাঠ পর্যায়ে কৃষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত সার্ক জার্নালিষ্ট ফোরাম বাংলাদেশ চাপ্টার এর কমিটি ঘোষণা ইন্দুরকানীতে সাঈদীর মামলার রাষ্ট্রপক্ষের সাক্ষীর মৃত্যু পিরোজপুরে জাল টাকা ব্যবসায়ীর ১৪ বছরের কারাদন্ডাদেশ ভান্ডারিয়ায় মাদ্রাসা ছাত্রী ধর্ষণ মামলার আসামী র‌্যাবের হাতে গ্রেফতার
করোনা সচেতনতায় জাতির বিবেককে নাড়া দিলো মঠবাড়িয়ার শারীরিক প্রতিবন্ধী শামীম

করোনা সচেতনতায় জাতির বিবেককে নাড়া দিলো মঠবাড়িয়ার শারীরিক প্রতিবন্ধী শামীম

মোঃ রুম্মান হাওলাদার মঠবাড়িয়া প্রতিনিধি

পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম একজন করোনার সম্মুখ যোদ্ধার নাম। করোনা বিস্তার রোধে বিবেকের তাড়নায় নিজ কমিউনিটির অসচেতন জনগণকে সচেতন করার লক্ষ্যে স্বেচ্ছায় রাস্তায় নেমেছে শারীরিক ও বাক প্রতিবন্ধী বালক শামীম। শামীম উপজেলার উওর মিঠাখালী (মাঝেরপুল) গ্রামের মৃত শহিদুল ইসলামের ছেলে। অক্ষরজ্ঞানহীন শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম কোন প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত নন। মহামারী করোনার চলমান সময়ে তার এ সচেতনামূলক কার্যক্রম জাতির বিবেককে নাড়া দিয়েছে।

শামীমকে দেখা যায়, উপজেলার সবচেয়ে ব্যস্ততম স্থান পৌরসভা ও ভূমি অফিসের সম্মুখ মহাসড়কের পাশে দাঁড়িয়ে আবার কখনো বা চেয়ারে বসে বাজারে আসা পথচারী, ভ্যান, রিকশা, অটোরিকশা ও মোটরসাইকেল চালকসহ নানা শ্রেণি-পেশার মানুষকে মাস্ক পরার জন্য ইশারা-ইঙ্গিতে অনুরোধ করে যাচ্ছে। কেউ শুনছে আবার কেউ বা বিরক্ত হচ্ছে কিন্তু শামীম থেমে নেই। সে সকাল থেকে সন্ধ্যা অবধি পর্যন্ত তার কাজ চালিয়ে যাচ্ছে।

শারিরীক সীমাবদ্ধতার কারনে আট দশ জন মানুষের মত স্বাভাবিক চলাফেরা করতে পারেন না। পারেন না ঠিক মত কথা বলতেও ।স্বাভাবিকভাবে হাটতে ও কথা বলতে না পারলেও শুধু এতটুকু বুঝে যে করোনার চলমান পরিস্থিতিতে মাস্ক পরতে হয়। মাস্ক পরা ছাড়া উপায় নাই। মাস্ক বিহীন অবস্থায় রাস্তায় যাকেই দেখছেন তাকেই লাঠির সাহায্যে ইশারা ইঙ্গিতে এবং যতটুকু ভাব প্রকাশ করতে পারে তার মাধ্যমে বোঝানোর চেষ্টা করছেন। আবার কখনো কষ্ট করে কাছে গিয়ে গাড়ির চালকদের মাস্ক পরানোর জন্য অনুরোধ করেন।

জানা যায় শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম সকাল ৭ টার দিকে এ মহাসড়কে এসে দাঁড়িয়ে থেকে মানুষকে সচেতন করে সন্ধ্যার দিকে বাড়ি ফেরেন।

করোনাভাইরাস সম্পর্কে প্রতিবন্ধীদের ধারণা ও সচেতনেতা বিষয়ে “ব্রিজ ফাউন্ডেশন” এর একটি জরিপে দেখা যায়, দেশের ২৭ দশমিক ৪ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি করোনাভাইরাস সম্পর্কে কিছুই জানে না। যার মধ্যে বেশিরভাগ মানুষই বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তি। সে দিক থেকে মঠবাড়িয়া উপজেলার শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীম ব্যতিক্রমী এক বালক। যে নিজে করোনার বিস্তার রোধ সম্পর্কে সচেতন এবং পাশাপাশি অন্যকেও সচেতন করে যাচ্ছেন। যেখানে শারীরিক সীমাবদ্ধতা কোন বাধা হয়ে দাঁড়াচ্ছে না। অদম্য ইচ্ছা আর দৃঢ় মনোবল থাকলেই যে অনেক কিছু করা সম্ভব তার জ্বলন্ত উদাহরণ শামীম। শারীরিক ও বাক প্রতিবন্ধী শামীমই হতে পারে এদেশের করোনা সচেতনকারী একজন আদর্শ মডেল।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana