শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভান্ডারিয়ায় ২৫ ও ২৬ এপ্রিল স্পেশালাইজড মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হবে ভান্ডারিয়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন ঝালকাঠিতে ট্রাক চাপায় নিহতের সংখ্যা বেড়ে ১৪ ঝালকাঠিতে ট্রাক-কার-অটোর সংঘর্ষ, নিহত ১২ বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু ভান্ডারিয়া পৌরসভা পরিস্কার পরিচ্ছন্ন বিষয়ক মতবিনিময় সভা নির্বাচনি এলাকার খাজনা মওকুফের ঘোষণা দিলেন মহিউদ্দিন মহারাজ কাউখালীতে কীটনাশক পান করে কৃষকের আত্মহত্যা কাউখালীতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়ার্টারে থাকা একটি পরিবারের ৪ জন সদস্য ভান্ডারিয়ায় পাসপোর্ট নিয়ে ফেরা হলো না ঘরে, সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু বুয়েট নিয়ে সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা শাফায়েত হোসেন অভির কিছু কথোপকথন বীর মুক্তিযোদ্ধারা হলেন জাতীর শ্রেষ্ঠ সন্তান -মহিউদ্দিন মহারাজ এমপি কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কাউখালীতে মৎস্য সুফলভোগী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন ভান্ডারিয়ায় বিহারী লালমিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের স্কাউটদের দীক্ষা অনুষ্ঠান ভান্ডারিয়ায় পিকআপে করে গরু চুরির সময় ৩ চোর আটক কাউখালী উপজেলা পরিসংখ্যান কার্যালয়ে জনবল সংকট থাকার কারণে জনগণ কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে পিরোজপুরে স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত স্বামী ১৪ বছর পর গ্রেপ্তার পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় আবারো ৩ জন নিহত পিরোজপুরের এক জেলের জালে ধরা পড়ল ২০ লাখ টাকার লাক্ষা মাছ
ব্রাহ্মণবাড়িয়ার মেয়ে অর্পিতা গুহ’র অপরাজিতা’স কালেকশন

ব্রাহ্মণবাড়িয়ার মেয়ে অর্পিতা গুহ’র অপরাজিতা’স কালেকশন

জহির সিকদার,ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা

অর্পিতা গুহ, ব্রাহ্মণবাড়িয়া শহরের পূর্ব পাইকপাড়ার এক সম্ভ্রান্ত পরিবারের মেয়ে। পিতা বাদল গুহ একজন সাংবাদিক। মা নন্দিতা গুহ সমাজ কর্মী। এক ভাই ও বোনের মধ্যে অর্পিতা ছোট।

ব্রাহ্মণবাড়িয়ার গভঃমডেল গার্লস হাই স্কুল থেকে মাধ্যমিকের গন্ডি পাড় হতেই পরিবার থেকে সিলেটে আরেক সম্ভ্রান্ত ব্যবসায়ী পরিবারে বিয়ে দিয়ে দেয় অর্পিতাকে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার আগেই অর্পিতা জন্ম দেয় একটি ছেলে সন্তান। সেই সন্তান কোলে নিয়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয় সে। এরই মাঝে আরও এক কন্যা সন্তানের মা হয় অর্পিতা। তারপরও থেমে থাকেননি, একে একে সিলেট এমসি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএসএস, সিলেট লিডিং ইউনিভার্সিটি থেকে এমবিএ (মানব সম্পদ ব্যবস্থাপনা), বিএড সম্পন্ন করেন।

এমবিএ’তে পড়ার সময় ২০১২সালে দেশের স্বনামধন্য মডেল ও ডিজাইনার বিবি রাসেলের একটি টকশো দেখে কাপড়ে ডিজাইন তৈরি করতে আগ্রহ জাগে তার। ২০১৩সালে অর্পিতা সিলেটের একটি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন। তারপরও বিবি রাসেলের অনুপ্রেরণা পাওয়া বিভিন্ন জামা-কাপড়ের ডিজাইন তার মাথায় ঘুরপাক খাচ্ছিল। এরপর বিভিন্ন ডিজাইনে জামা তৈরি করে নিজে ও পরিবার-পরিজনকে ব্যবহার করতে দিতেন। তখন তার ডিজাইন ও কাপড় অনেকেরই প্রশংসা কুড়িয়েছিল। তাদের প্রশংসায় উৎসাহ পেয়ে গজ কাপড় কিনে টাই-ডাই তৈরি করতো ঘরে বসেই। সেই টাই-ডাই পরিচিত মানুষেরা ছো মেরে কিনে নিয়ে যেত। এরপর থেকে শিক্ষকতার পাশাপাশি শুরু করেন নিজের ডিজাইন করা কাপড়ের ব্যবসা।

শুরু করেন তার মেয়ে অপরাজিতার নামের সাথে মিল রেখে ”অপরাজিতা’স কালেকশন” নামে ফেসবুক পেইজে অনলাইন বিক্রয় কেন্দ্র। আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। বিভিন্ন জায়গা থেকে এসব কাপড়ের অর্ডার আসতে শুরু করে। ব্যাপক সারা পাচ্ছেন ”অপরাজিতা’স কালেকশন”। তার ডিজাইন করা কাপড়ের মধ্যে রয়েছে দেশি তাঁত, মনিপুরী শাড়ি-গামছা, চাদর, পঞ্চগড়ের হ্যান্ডলুম জামা, সিরাজগঞ্জের হাফ সিল্ক ও রাজশাহীর সিল্ক। এগুলোর মধ্যে কিছু সংশ্লিষ্টদের ডিজাইন করে পাঠিয়ে দিলে তারা সরবরাহ করেন। এছাড়াও সিলেটে নিজের বাসায় গড়ে তুলেছেন ছোট পরিসরে একটি কারখানা। যেখানে ৫জন শ্রমিক কাজ করেন। চাহিদা বেশি থাকলে অতিরিক্ত শ্রমিক যুক্ত করা হয়।

নিজের ডিজাইন করা কাপড়ের পাশাপাশি অপরাজিতা’স কালেকশনে যুক্ত করেন বিভিন্ন জায়গায় থেকে সংগ্রহ করা নারীদের নানান রকমের গহনা। যুক্ত করেন নারীদের নানান রকমের প্রসাধনী বিক্রি। এই করোনাভাইরাসের মহামারীতেও থেমে নেই অপরাজিতা’স কালেকশনের কাজ। সিলেট শহরে রিকশায় চড়ে কাপড় ডেলিভারি দিয়ে চলেছেন তার সহকর্মীরা। এছাড়া তো কুরিয়ারের অনলাইনে অর্ডার ডেলিভারিও থেমে নেই।

শুধু সিলেটেই নয়, অর্পিতা তার জন্মভূমি ব্রাহ্মণবাড়িয়ায়ও এই কার্যক্রম চালু রেখেছেন। জেলা শহরের পূর্ব পাইকপাড়ায় আনন্দ নিকেতনে এই কার্যক্রম চলছে। সেখান থেকেও অর্ডার করা কাপড় সরবরাহ করা হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana