রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৬:২৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
কাঠালিয়ায় ৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর নির্যাতিতা পূর্ণিমা রাণী শীলকে নিয়ে চলচ্চিত্র, যুক্ত হলেন সালওয়া রাতে সামাজিক অনুষ্ঠানে স্ত্রী, ফিরে দেখলেন স্বামীর লাশ রেলবহরে যুক্ত হবে অ্যাম্বুলেন্স সেবা : রেলমন্ত্রী কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল দি পেনিনসুলা ‘ভারত ভ্যাকসিন দিয়ে বন্ধুত্বের অনন্য উদাহরণ তৈরি করেছে’ ‘দশম-দ্বাদশে নিয়মিত ক্লাস, অন্যান্য শিক্ষার্থীর সপ্তাহে ক্লাস একদিন’ দুদিনের মধ্যে গেজেট, এরপর এইচএসসির ফল : শিক্ষামন্ত্রী মঠবাড়িয়া ভূমি অফিসের দুর্নীতি সরকারের উন্নয়ন ম্লান করছে -সাংসদ ডাঃ রুস্তম আলী ফরাজী মঠবাড়িয়ায় রহস্য জনক নববধূ নিখোঁজ ॥ থানায় জিডি শুধু নারীই নয় টাকা দিলেই আর যা যা মেলে কারাগারে বরুণের বিয়েতে পুলিশ পাহারা, কভিড রিপোর্ট দেখিয়ে ঢুকতে হবে অতিথিদের মালদ্বীপে গিয়ে নিজেকে প্রকাশ করছেন সারা আলি বার্সার আপিল প্রত্যাখান, মেসির নিষেধাজ্ঞা বহাল ঘর পেয়ে ঘরে ঘরে আনন্দ! বিয়ের কয়েকঘণ্টা আগে দুর্ঘটনায় বরু্ণের গাড়ি চেহারা থেকে ক্লান্তি দূর করতে চান? গোসলের পানিতে এই কয়টি জিনিস মেশান কত দূর যেতে পারবেন জো বাইডেন কমলাপুরে পোশাক কারখানার আগুন নিয়ন্ত্রণে দিনাজপুরে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন ৪,৭৬৪ টি গৃহহীন পরিবার
ব্রাহ্মণবাড়িয়ায় কবি আল মাহমুদের জন্মদিন পালন

ব্রাহ্মণবাড়িয়ায় কবি আল মাহমুদের জন্মদিন পালন

জহির সিকদার,ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা

ব্রাহ্মণবাড়িয়ায় বাংলা সাহিত্যের কালজয়ী কবিতাগ্রন্থ সোনালী কাবিনের কবি আল মাহমুদের ৮৫তম জন্মদিন পালন করা হয়েছে। এ উপলক্ষে ১১ জুলাই সকালে কবির কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন কবি মহিবুর রহিম, সাংবাদিক রেজাউল করিম, কবি আমির হোসেন, কথাসাহিত্যিক শাদমান শাহিদ, কবি নাগর হান্নান, মো. শাহরিয়ার রোকন, মো. হাসান, মো. ইয়াকুব প্রমুখ কবি লেখকগণ। এ সময় সুরা ফাতেহা পাঠ ও কবির জন্য দোয়া করা হয়।

শ্রদ্ধা জ্ঞাপন শেষে কবির সাহিত্য সাধনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। এই স্বতস্ফুর্ত আলোচনায় কবি আল মাহমুদকে একজন কালজয়ী কবি হিসাবে আখ্যায়িত করা হয়। কবি মহিবুর রহিম বলেন কবি আল মাহমুদ আমাদের সাহিত্যের এক মৌলিক প্রতিভা। কবিতায় এবং কথাসাহিত্যে তিনি সমান পারদর্শী। তাঁর সব গ্রন্থই ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। কবি আমির হোসেন বলেন- এ যুগের পাঠকের অবশ্য পাঠ্য দুটি গ্রন্থ সোনালী কাবিন ও প্রদোষে প্রাকৃতজন। যা থেকে তরুণ লেখকগণ অনুপ্রেরণা পেতে পারে। সাংবাদিক রেজাউল করিম বলেন-আল মাহমুদ ব্রাহ্মণবাড়িবাসীর অহংকার। কোন কিছুই তাঁর খ্যাতিকে আড়াল করতে পারবে না। রম্যলেখক পরিমল ভৌমিক বলেন- এক নোলক কবিতাই তাঁকে বাঙালি পাঠকের কাছে অমর করে রাখবে। নাগর হান্নান বলেন- সোনালী কাবিন শুধু বাংলাদেশেই নয়, বর্হিবিশ্বেও কবিকে খ্যাতির উচ্চতম স্থানে অধিষ্ঠিত করেছে। শাদমান শাহিদ বলেন- আল মাহমুদ তাঁর লেখনীতে প্রমাণ করেছেন তিনি এ যুগের শ্রেষ্ঠ লেখক। তাঁর সাথে কেবল জীবনানন্দের কিছুটা তুলনা হতে পারে। সবশেষে কবির সাহিত্য বিষয়ে একটি পূর্ণাঙ্গ আলোচনা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন













© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana