বুধবার, ১৭ Jul ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
কাউখালীতে বিআরডিবি অফিসের জনবল সংকট, কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে ভুক্তভোগী জনগণ কাউখালীতে ৪০ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কাউখালীতে কৃষকদের মাঝে ফলের চারা বিতরণ বালু বোঝাই বাল্ক‌হেডের ধাক্কায় ব্রিজ ভে‌ঙে খা‌লে এক বছরেও পুণ:নির্মাণ হয়নি নাজিরপুরে যে কারনে মাকে কুপিয়ে হত্যা করলো ছেলে ৯ বছরের সাজার জন্য ৩৫ বছর পালিয়েও শেষ রক্ষা হলো না স্কুল ছাত্রী অপহরণের ৩৩ দিন হলেও এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি কাউখালীতে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ইসলাম শিক্ষার ক্লাস নিচ্ছেন হিন্দু শিক্ষক পিরোজপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বিশেষ সেবা কার্যক্রম উদ্বোধন কাউখালী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষে দেখা গেল সাপ কাউখালী উপজেলা অস্থায়ী স্বাস্থ্য কমপ্লেক্সে নেই চিকিৎসক নেই বেড, রোগীদের দুর্ভোগ চরমে কাউখালীতে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থদের মাঝে হাইজিন কিট বিতরন পিরোজপুরে দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ অথের্র চেক বিতরণ কাউখালীতে জমি জমা নিয়ে সংঘর্ষে আহত ৪, গ্রেপ্তার ৪ নেছারাবাদে রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের মানবিক সহায়তা প্রদান সরকার আপনাদের পাশে আছে, আমরা আপনাদের খোঁজখবর নিচ্ছি- জেলা প্রশাসক জাহেদুর রহমান কাউখালীতে প্রান্তিক চাষীদের মাঝে সার, বীজ ও নারকেল চারা বিতরণ ভাণ্ডারিয়ায় পিকআপের ধাক্কায় ২ পথচারী নিহত, আহত ৪ সকলে মিলে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে এলাকার শতভাগ উন্নয়ন করা সম্ভব- মহিউদ্দিন মহারাজ এমপি ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত
ভান্ডারিয়ায় মাল্টা চাষে জাকির হোসেন স্বাবলম্বী

ভান্ডারিয়ায় মাল্টা চাষে জাকির হোসেন স্বাবলম্বী

ভান্ডারিয়া উপজেলা প্রতিনিধিঃ মাল্টায় পুরো বাগানের গাছ গুলো নুয়ে পড়েছে ।পুরো বাগান যেন মাল্টার স্বর্গ রাজ্য।  পিরোজপুর জেলার  ভান্ডারিয়ার ইকড়ী ইউনিয়নের আতরখালী গ্রামের মৃত আব্দুল জব্বার হাওলাদারের পুত্র   মোঃজাকির হোসেন (৫০) দশ একর জমির উপরে  ১০০০  মাল্টা গাছের বাগান তার।  চাষ শুরু করেন ৩ বছর পূর্বে প্রথমে ৩০০ পিছ বারি-১ জাতের প্রর্দশনী বাগান শুরু করে ছিলেন। কিন্তু উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃনাজমুল হুদার পরামর্শে  বানিজ্যিক ভাবে লাভবান হওয়ার জন্য আরো ৭০০ মাল্টা চাড়া রোপন করেন।  সাথে আদা, হলুদ, পুঁইশাক, করল্লা, ঢেরস ইত্যাদি চাষ করেন।   বৃহস্পতিবার বেলা ১২টার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাজমুল আলম নবীন, উপজেলা কৃষি কর্মকর্তা, মোঃআবদুল্লাহ-আল-মামুন মাল্টা বাগান পরির্দশনে যান। বাগানে জুলে থাকা মাল্টা দেখে অভিভূত হন । সাথে ছিলেন মোঃলুতৎফর রহমান লিখন, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ,মোঃনাজমুল হুদা উপসহকারী কৃষি কর্মকর্তা চাষী মোঃকবির হোসেন,সাংবাদিক শহীদুল ইসলাম মল্লিক।  বাগান মালিক জাকির হোসেন জানান, বেকার অবস্থায় বিদেশ যাওয়ার জন্য মনোনিবেশ করেছিলাম কিন্তু ভাগ্য সহায় না হওয়ার কারনে  বিদেশ যাত্রা বাতিল হয়। প্রথমে কলা চাষ শুরু করি কিন্তু বন্যার  কারনে লোকসানেরসম্মুখীন  হই। পরবর্তীতে উপজেলা কৃষি কর্মকর্তা পরামর্শে মাল্টা চাষে উদ্বুদ্ধ হই ।

প্রথম বছরে ইতি মধ্যে ১০০ মন মাল্টা ঢাকায় পাইকারী বাজার বাদামতলী আড়তদার মোঃইদ্রিস মিয়ার এর কাছে বিক্রি করেছি। এই বাগানের মাল্টা স্বাদে খুব মিষ্টি ও আকারে বড় হওয়ার কারনে  আবারো তিনি ঢাকা থেকে এসেছেন বাগানের সব মাল্টার অগ্রিম বায়না করতে।
জাকির হোসেন  আরো জানান,  এই বাগান তৈরীতে এ পর্যন্ত তার খরচ হয়েছে ৩ লক্ষ ৫০ হাজার টাকা। প্রথমবার বিক্রি হয় ৩ লক্ষ ৬০ হাজার টাকার মাল্টা আরো ৪০০ মন মাল্টা বিক্রি করা যাবে বলে তিনি আশা করেন। যার বাজার মূল্য ১৪লক্ষ ৪০ হাজার টাকা । তার দেখাদেখি তার চাচাতো ভাই মোঃআবু হোসেন, শিক্ষক হারুন অর-রশিদ সহ অনেক বেকার যুবক এই মাল্টা চাষে আগ্রহী হয়ে পড়েছেন। হয়তো দুই এক বছরের মধ্যে  পুরো গ্রাম মাল্টা বাগানে ছেয়ে যাবে ।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!