শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৯:৫৩ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভান্ডারিয়ায় সুন্দরবন কুরিয়ার এন্ড পার্সেল সার্ভিসের উদ্বোধন ছিনতাই হওয়া গাড়ি ভান্ডারিয়া থেকে উদ্ধার তিন মামলায় গোল্ডেন মনির ফের ৯ দিনের রিমান্ডে ‘বাংলাদেশে ইসলাম ধর্মের জন্য সবচেয়ে বেশি কাজ করেছেন বঙ্গবন্ধু’ করোনায় আরো ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩৩৬ বাসে অগ্নিসংযোগ: বিএনপির ৬৫ নেতাকর্মীর জামিন বহাল ইতিহাস আর ঐতিহ্যের সাক্ষী শেরপুরের ‘মাইসাহেবা’ মসজিদ আন্দোলনের নামে অশান্তি সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা: ওবায়দুল কাদের বুকের রক্ত দিয়ে হলেও বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন হবেই: ড. আওলাদ সেরা অভিনেতা তারিক আনাম, সেরা অভিনেত্রী সুনেরা; ন’ডড়াই সেরা চলচ্চিত্র পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জাফরুল্লাহ খান জামালির মৃত্যু বগুড়ায় পুলিশ পরিচয়ে টাকা ছিনতাই, ৬ বছর পর আসামি গ্রেপ্তার আমিরাতে হামলার হুমকি দিল ইরান এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ: মামলার অভিযোগপত্র দাখিল আজ ভান্ডারিয়ায় ৬ষ্ঠদিনে হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশনের কর্মবিরতি বিএনপির রাজনীতি ফেসবুক ও ভিডিও কলে সীমাবদ্ধ : ওবায়দুল কাদের মুক্তি পাচ্ছেন ইয়েমেনে বিদ্রোহীদের হাতে বন্দী ৫ বাংলাদেশি ২ লাখ ৮০ হাজার ইয়াবাসহ মিয়ানমারের ৭ নাগরিক আটক করোনায় আক্রান্ত এমপি এমিলি ভারতে নতুন করে সাড়ে ৩৬ হাজার করোনা রোগী শনাক্ত



মহাকাশে মাইনিং রোবট পাঠাচ্ছে চীন

মহাকাশে মাইনিং রোবট পাঠাচ্ছে চীন



সব কিছু ঠিক মতন চললে চীন এই বছর নভেম্বর মাসে মহাকাশে তাদের মাইনিং রোবট পাঠাতে চলেছে। পৃথিবীতে এখনও পর্যন্ত যে সব দেশ মহাকাশ গবেষণা করে চলেছে, চীনই তাদের মধ্যে প্রথম এই পদক্ষেপ করছে।

বেইজিংয়ের এক বেসরকারি কোম্পানি অরিজিন স্পেস ইতিমধ্যেই এই বিষয়ে অনেকটা এগিয়ে নিয়ে গেছে। এই প্রোজেক্টের রোবটটিকে বলা হচ্ছে অ্যাস্টেরয়েড মাইনিং রোবট। কিন্তু আদতে কোনও রকম মাটি খোঁড়াখুঁড়ির কাজে একে ব্যবহার করা হবে না। এই মিশনটির মূল লক্ষণ গ্রহাণু পর্যবেক্ষণ।
অরিজিন স্পেস’র তরফে রোবটটির নাম রাখা হয়েছে এনইও-১। এই এনইও-১ খবর অনুযায়ী, সম্ভবত চাইনিজ লং মার্চ রকেটের একটি সেকেন্ডারি পেলোড হতে চলেছে। এক সাক্ষাৎকারে অরিজিন স্পেস’র কো-ফাউন্ডার য়ু তিউয়ানহং জানান, অন্যান্য স্পেসক্রাফ্টের তুলনায় এই স্পেসক্রাফটটি অনেক হালকা হতে চলেছে। এর ওজন হবে মাত্র ৩০ কেজি। এই প্রোজেক্টের লক্ষ্য স্পেসক্রাফ্ট অরবিট্যাল ম্যানুভার, মহাজাগতিক তাপমাত্রা- এই সব বিষয় পরীক্ষা করে তুলে ধরা।

এনইও-১ মিশনের ভালো-মন্দ নিয়ে অবশ্য এখনই জোর দিয়ে কিছু বলা যাচ্ছে না। একে তো এই প্রথম এ রকম উদ্যোগ নেওয়া হতে চলেছে, তার উপরে আবার ফলাফলের বিষয়টিও অনিশ্চিত। তবে অরিজিন স্পেস জানিয়েছে, এই মিশন যদি সাফল্য পায়, তাহলে নতুন বিনিয়োগের সম্ভাবনা তৈরি হতে পারে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana