রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৯:১৮ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
পরোকিয়া প্রেমের বিয়ে || অতঃপর করুন মৃত্যু মঠবাড়িয়ায় প্রাথমিকের ৪৮টি দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করেছে এলজিইডি মঠবাড়িয়ায় পাখি প্রেমী নিজামের খাবার খেয়ে শালিকের দিন শুরু নবীনগরে ৫ লাশ ফেলে দেয়ার হুমকি দাতা সেই   ছাত্রলীগ নেতাকে খুঁজছে পুলিশ প্রাইভেটকারে সাংবাদিক পরিচয়ে গাঁজা পাচার, ৮৭কেজি গাঁজাসহ দুই ভূয়া সাংবাদিক আটক নবীনগরে নির্বাচনকে কেন্দ্র করে নিহত ১ ব্রাহ্মণবাড়িয়া স্বতন্ত্র প্রার্থীর প্রচারণার মাইক ভাঙচুর চিত্রাঙ্কনে বরিশাল বিভাগে প্রথম পিরোজপুরের আতিফ মোস্তফা পিরোজপুরে যুবকের মরদেহ উদ্ধার, পরকীয়ার জেরে হত্যার অভিযোগ ভান্ডারিয়ায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা নাসিরনগরে চ্যাপা শুটকী তৈরীর ধুম বিজয়নগরে মাদকদ্রব্য সহ আটক-২ মঠবাড়িয়ায় দাফনের ৪৩ দিন পর কবর থেকে যুবকের লাশ উদ্ধার মঠবাড়িয়ায় ন্যায্য মূল্যে টিসিবির প্যাকেজ পণ্য বিক্রি শুরু মঠবাড়িয়ায় দুটি হত্যা ও ইভটিজিংসহ একাধিক মামলার আসামী ছাত্র দলের আহবায়ক! মঠবাড়িয়ায় যুবলীগ নেতা শুভ’র হত্যাকারীদের ফাঁসির দাবিতে প্রতিবাদ সভা   ভূমি সংক্রান্ত দুর্নীতি নির্মূলের লক্ষ্যে মানবাধিকার সংগঠনের মন্ত্রণালয়ে সাক্ষাৎ নাজিরপুরে ছাগল চুরি করে চিকিৎসকদের ভূরিভোজ মঠবাড়িয়ায় দুঃস্থ্যদের পরিবারের মাঝে শাড়ী বিতরণ মঠবাড়িয়ায় অর্ধগলিত অজ্ঞাত নারীর লাশ উদ্ধার
পবিত্র কাবা ঘরের দরজার নকশাকারের ইন্তেকাল

পবিত্র কাবা ঘরের দরজার নকশাকারের ইন্তেকাল

পবিত্র কাবা ঘরে স্থাপিত দরজার নকশাকার প্রকৌশলি মুনির আল জুনদি আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার জার্মানের একটি হাসাপতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। খবর গলফ টুডের।

জানা গেছে, ১৩৯৭ হিজরি (১৯৭০ খ্রিস্টাব্দে) সৌদির তৎকালীন বাদশাহ খালেদ বিন আবদুল আজিজ খাঁটি স্বর্ণ দিয়ে পবিত্র কাবা ঘরের একটি দরজা নির্মাণ করতে বলেন। সেই দরজা নকশার জন্য প্রকৌশলি মুনির আল জুনদিকে নির্বাচন করা হয়।
সৌদির ইতিহাস বিশেষজ্ঞ মানসুর আল আসসাফ এক টুইট বার্তায় বলেন, ‘সৌদি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ পবিত্র কাবার দরজা নির্মাণের দায়িত্ব মক্কার আলে বদর পরিবারের ওপর অর্পণ করেন। প্রায় দেড় বছরের মধ্যে দরজার নির্মাণ কাজ সম্পন্ন হয়।’

‘অতঃপর ১৩৯৮ হিজরিতে বাদশাহ খালেদ বিন আবদুল আজিজ আহমদ বিন বদরকে খাঁটি স্বর্ণ দিয়ে পুনরায় দরজা নির্মাণ করতে বলেন। ওই সময় তা প্রকৌশলি মুনির নকশা করেন। দরজার দৈর্ঘ তিন মিটার ও প্রস্থ দুই মিটার। এবং পুরত্ব প্রায় অর্ধ মিটার। থাইল্যান্ডে উৎপাদিত ম্যাকা কাঠ দিয়ে দরজাটি তৈরি করা হয়। তা বর্তমান বিশ্বের সবচেয়ে মূল্যবান কাঠ বলে স্বীকৃত’ বলেও তিনি জানান।

উল্লেখ্য, প্রকৌশলি মুনির আল জুনদি সিরিয়ার হেমস শহরে জন্মগ্রহণ করেন। নকশাকার হিসেবে পবিত্র কাবার দরজার ওপর তার নাম লেখা আছে। সিদ্ধান্ত মতে দরজার নকশাটি জার্মানে প্রস্তুত করা হয়। তবে সৌদি সরকারের নির্দেশনা মতে নকশার কাজ অবশ্যই কোনো মুসলিম প্রকৌশলিকে করতে হবে, যেন তার নাম দরজা লিখে রাখা যায়। অবশেষে প্রকৌশলি মুনির কাবার দরজা নকশা করার মহান দায়িত্ব পান। অতঃপর দরজা নকশার কাজে মক্কার ঐতিহ্যবাহী স্বর্ণাকার মাহমুদ বদরের কারখানায় কাজ শুরু হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana