শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১০:৪৭ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ব্রাহ্মণবাড়িয়ায় পিকআপ চাপায় নিহত ২ স্কুল ছাত্রীকে উত্ত্যক্ত’র প্রতিবাদ করায় বখাটের হামলায় ভাই আহত ভান্ডারিয়ায় ইউপি সদস্যের ওপর হামলা মঠবাড়িয়ায় পদোন্নতির দাবীতে ভূমি অফিসার্স কল্যাণ সমিতির কালোব্যাজ ধারণ সরাইলে স্বপ্নের রাস্তা নির্মাণ করলেন গ্রামবাসী মঠবাড়িয়ায় ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ভান্ডারিয়ায় জোরদার করণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত স্বরূপকাঠির ইট ভাটাগুলোতে কাঠ পোড়ানো হচ্ছে, প্রশাসন নিরব দেখার ও বলার কেউ নেই মঠবাড়িয়ায় প্রায় ১৪ কোটি টাকার উন্নয়ন কাজে ঠিকাদার নির্ধারনে লটারী ভান্ডারিয়ায় বাংলাদেশে ওয়ার্ল্ড ভিশনের ৫০ বছর পূর্তি উদযাপন ভান্ডারিয়ায় হিফজুল কুরআন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ভুমি সহকারি কর্মকর্তা ও ভুমি উপ সহকারি কর্মকর্তাদের উন্নত বেতন স্কেলের স্থগিতাদেশ প্রত্যাহারের দাবিতে কালোব্যাজ ধারন কর্মসুচি পালিত রাজাপুরে প্রতিপক্ষের হামলায় নারী সহ আহত-৮ রাজাপুরের কানুদাসকাঠী প্রতিবন্ধী বিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ, তদন্তে যুগ্নসচিব বানারীপাড়ায় উদয়কাঠিতে  অনৈতিক কাজ করতে গিয়ে ২ যুবককে হাতেনাতে ধরে  পুলিশে কাছে সোপর্দ প্রতিবন্ধী শিশুদের ব্যক্তিগত ৪০ লাখ টাকা অনুদান দিলেন ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান ভান্ডারিয়ায় ভাতিজার হামলায় চাচার মৃত্যু ভান্ডারিয়ায় সাড়ে চার কেজি গাঁজা জব্দ এক মাদক কারবারি গ্রেফতার দুর্নীতির অভিযোগে সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ভান্ডারিয়ায় উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত
মঠবাড়িয়ায় পাখি প্রেমী নিজামের খাবার খেয়ে শালিকের দিন শুরু

মঠবাড়িয়ায় পাখি প্রেমী নিজামের খাবার খেয়ে শালিকের দিন শুরু

জুলফিকার আমীন সোহেল :  পিরোজপুরের মঠবাড়িয়ায় নিজাম জমাদ্দার নামে এক পাখী প্রেমীর হাতে খাবার খেয়ে শালিক পাখিদের দিন শুরু হয়। নিজাম ও শালিকের মধ্যে দীর্ঘ দিনের এই সখ্যতা এলাকায় বেশ সারা ফেলেছে। প্রতিদিন সকালে উৎসুক লোকজন পাখিদের খাবার দেয়া দেখতে আসেন। নিজাম জমাদ্দার উপজেলার মিরুখালী বাজারের পরোটা-সিংগারা-পুরি বিক্রেতা এবং ওয়াহেদাবাদ গ্রামের মো. আনেচ জমাদ্দারের ছেলে।

সরেজমিনে দেখা যায়, প্রতিদিন ভোর বেলা (সূর্য্য ওঠার আগে) দোকান খোলার আগেই তার নিজাম জমাদ্দারের দোকানের টিনের চালায় শতশত শলিক পাখি জড়ো হতে থাকে। শালিকের কিচির মিচির শব্দে এলাকা মুখরিত হয়ে উঠে। নিজাম দোকান খুলে আগের দিনের রেখে দেয়া পরোটা ও পুরি টুকরা টুকরা করে দোকানের সামনে ছড়িয়ে দিলে ঝাঁকে ঝাঁকে শালিক রাস্তায় নেমে আসে। খাবার খেয়ে তারা আবার চলে যায়। ফজরের নামাজ পড়ে বের হওয়া মুসল্লিরা প্রতিদিন নিজাম ও শালিকের সখ্যতা উপভোগ করেন। মিরুখালী ইউনিয়ন কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মো. ইলিয়াচ জানান, নিজামের কাজটি অত্যন্ত প্রসংশনীয়। ইসলামও আমাদের এই শিক্ষা দেয়।

পাখী প্রেমী মো. নিজাম জমাদ্দার জানান, পাখিদের খাওয়াতে পেরে ভাগ্যবান মনে করেন। এ জন্য তার প্রায় এক থেকে দেড়শ টাকা খরচ হয় বলে তিনি জানান।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana