শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১০:৫১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ব্রাহ্মণবাড়িয়ায় পিকআপ চাপায় নিহত ২ স্কুল ছাত্রীকে উত্ত্যক্ত’র প্রতিবাদ করায় বখাটের হামলায় ভাই আহত ভান্ডারিয়ায় ইউপি সদস্যের ওপর হামলা মঠবাড়িয়ায় পদোন্নতির দাবীতে ভূমি অফিসার্স কল্যাণ সমিতির কালোব্যাজ ধারণ সরাইলে স্বপ্নের রাস্তা নির্মাণ করলেন গ্রামবাসী মঠবাড়িয়ায় ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ভান্ডারিয়ায় জোরদার করণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত স্বরূপকাঠির ইট ভাটাগুলোতে কাঠ পোড়ানো হচ্ছে, প্রশাসন নিরব দেখার ও বলার কেউ নেই মঠবাড়িয়ায় প্রায় ১৪ কোটি টাকার উন্নয়ন কাজে ঠিকাদার নির্ধারনে লটারী ভান্ডারিয়ায় বাংলাদেশে ওয়ার্ল্ড ভিশনের ৫০ বছর পূর্তি উদযাপন ভান্ডারিয়ায় হিফজুল কুরআন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ভুমি সহকারি কর্মকর্তা ও ভুমি উপ সহকারি কর্মকর্তাদের উন্নত বেতন স্কেলের স্থগিতাদেশ প্রত্যাহারের দাবিতে কালোব্যাজ ধারন কর্মসুচি পালিত রাজাপুরে প্রতিপক্ষের হামলায় নারী সহ আহত-৮ রাজাপুরের কানুদাসকাঠী প্রতিবন্ধী বিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ, তদন্তে যুগ্নসচিব বানারীপাড়ায় উদয়কাঠিতে  অনৈতিক কাজ করতে গিয়ে ২ যুবককে হাতেনাতে ধরে  পুলিশে কাছে সোপর্দ প্রতিবন্ধী শিশুদের ব্যক্তিগত ৪০ লাখ টাকা অনুদান দিলেন ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান ভান্ডারিয়ায় ভাতিজার হামলায় চাচার মৃত্যু ভান্ডারিয়ায় সাড়ে চার কেজি গাঁজা জব্দ এক মাদক কারবারি গ্রেফতার দুর্নীতির অভিযোগে সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ভান্ডারিয়ায় উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত
আখাউড়ায় ঠান্ডাজনিত শিশু রোগীর সংখ্যা বেড়েই চলেছে

আখাউড়ায় ঠান্ডাজনিত শিশু রোগীর সংখ্যা বেড়েই চলেছে

জহির সিকদার,ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতাঃ ত্রিপুরা  রাজ্যের সীমান্ত ঘেষা আখাউড়া উপজেলায় শীতে শিশুদের বেড়েছে বিভিন্ন ঠান্ডাজনিত রোগ-ব্যাধি। বেশী আক্রান্ত হচ্ছে নবজাতক ওশিশুরা। অন্যদিকে বয়স্ক মানুষেরাও একই রকম ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে। এই রোগগুলোর মধ্যে কাশি,নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ভাইরাসজনিত কারণে দেখা দিয়েছে ডায়রিয়া। ডায়রিয়ায় শিশুরা বেশী ভুগলেও বয়স্কদেরও ডায়রিয়া হচ্ছে।

হাসপাতাল সূত্র জানিয়েছে, এই মুর্হূতে হাসপাতালে ৩০ থেকে ৩৫ শতাংশ শীতকালীন ডায়রিয়া, ৩০ থকেে ৩২ শতাংশ ফ্লু ভাইরাসজনিত রোগ নিয়ে আসছে। এ ছাড়া ১২ থেকে ১৫ শতাংশ নিউমোনিয়া এবং দুই বছররে কম বয়সীরা ব্রংকাইটিস ও হাঁপানি সমস্যা নিয়ে ভর্তি

হচ্ছে।গত এক সপ্তাহে উপজলো স্বাস্থ্য কমপ্লেক্সে নিউমোনিয়া ও ডাইরিয়ায় আক্রান্ত হয়েছে ৮৭ টি শিশু। তবে কোনো শিশুর মৃত্যুর খবর পাওয়া যায়নী।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলতি বছরের শুরুতে ১জানুয়ারি থেকে সোমবার (১০ জানুয়ারী) দুপুর ১২ টা পর্যন্ত দেড় শতাধিক শিশু রোগীভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। বর্তমানে হাসপাতালে ২০ জন শিশু রোগী চিকিৎসাধীন রয়েছে যার মধ্যে বেশীর ভাগই ডাইরিয়া ও নিউমোনিয়া আক্রান্ত শিশু। চিকিৎসকেরা বলেছেন,আবহাওয়া পরিবর্তকানের কারনে শিশুরা  হঠাৎ করে ঠান্ডাজনিত বিভিন্ন রোগে ভুগছে। এসব শিশু জ্বর, সর্দি -কাশি,শ্বাসকষ্ট, ডায়রিয়া ও নিউমোনিয়ায়  আক্রান্ত।

আখাউড়া উপজলো স্বাস্থ্য কমপ্লক্সের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি (ডিএমএফ) সুধাংশু চৌধুরী বলেন, চলতি মাসে সোমবার পর্যন্ত ১০ দিন ধরে ঠান্ডাজনিত বিভিন্ন বয়সের শিশু রোগী ভর্তি ও বহির্বিভাগে চিকিৎসা নিচ্ছে। তিনি বলেন, মূলত আবহাওয়া পরিবর্তনের সময় শিশুদের এমন কিছু সমস্যা দেখা দেয়। তবে এবার সেই হার অনেক বেশি।

আখাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাশেদুর রহমান যমুনা টেলিভিশনকে জানিয়েছেন, শীতে শিশুদের প্রতি একটু বিশেষ নজর রাখলে ঠান্ডাজনিত রোগ এড়িয়ে যাওয়া যায়। যেমন শিশুকে গরম পানিতে গোসল করানো যেতে পারে। সেটি না পারলেও শিশুর গায়ে যেন গরম জামা-কাপড় থাকে সেদিকে নজর রাখতে হবে। খোলা হাওয়ার মধ্যে শিশুকে নিয়ে ঘুরতে যাওয়া ঠিক হবে না। শিশুকে মায়ের অথবা অভিভাবকের কাছাকাছি রাখতে পারলে এদের যত্ন নেয়াও সম্ভব হয়। ফলে অনেক রোগব্যাধি থেকে শিশুদের রক্ষা করা যায়। রোগ হলে বেশি দেরি করা মোটেও উচিত নয়।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রথম দিকেই ওষুধ খাওয়ানো হলে শীতের রোগগুলো থেকে মুক্ত থাকা যায়। ঠান্ডা-কাশির প্রথম দিকেই সঠিক ওষুধ দেয়া হলে তা শেষ পর্যন্ত নিউমোনিয়ায় পরিণত কমই হয়ে থাকে। এ অবস্থায় শিশুদের প্রতি বাড়তি যত্নের আহ্বান জানান তিনি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana