সোমবার, ১৬ মে ২০২২, ০৮:৫৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভয়েস অব আমেরিকার বাংলাদেশ প্রতিনিধি আমির খসরু’র মায়ের লাশ উদ্ধার গণধর্ষণের শিকার গৃহবধূর আত্মহত্যা, যুবক গ্রেফতার খেলাধুলায় সম্পৃক্ত থাকলে আমাদের সন্তানরা বিপদগামী হবে না- মহিউদ্দিন মাহারাজ ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন পিরোজপুর জেলা ইমারত নির্মান শ্রমিক ইউনিয়নের নির্বাচনে আলমগীর সভাপতি ও রুস্তুম সাধারণ সম্পাদক নির্বাচিত সরাইলে সয়াবিন তৈল মজুত রাখার দায়ে এক ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত আখাউড়া উপজেলা চেয়ারম্যানের প্রতি অনাস্থা জানিয়ে পদত্যাগের দাবি করেছেন সদস্যরা আশুগঞ্জে ট্রেনে কাটা পড়ে এক বছরে ৪২ জনের মৃত্যু ভারতের সাজার মেয়াদ শেষে আখাউড়া দিয়ে ফিরলেন পাঁচ বাংলাদেশি সাংবাদিকরা বন্দরে আসলে লাশ ফেলে দেয়ার হুমকি লাগেজ পার্টি ভান্ডারিয়ায় বেশী দামে সয়াবিন বিক্রি করায় জরিমানা নেছারাবাদে স্বামী-সন্তান-নাতি রেখে মেম্বারের বাড়িতে গৃহবধু ঘূর্ণিঝড় ‘অশনি’ আজও শক্তিশালী অবস্থানে থাকবে প্রেমে ব্যর্থ হয়ে ইন্দুরকানীতে যুবকের গলায় ফাঁস দিয়ে আত্নহত্যা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা পরিষদের নবনিযুক্ত প্রশাসকদের শ্রদ্ধা নিবেদন ভান্ডারিয়ায় বিশ্ব মা দিবস পালিত অবহেলায় রোগীর মৃত্যু তদন্ত রিপোর্ট আসার আগেই আবারো অবহেলায় রোগীর মৃত্যু (ভিডিও) মঠবাড়িয়ায় যুবক খুন গ্রেফতার ৪ প্রযুক্তি ও প্রকৌশলগত উন্নয়নই একটি জাতির উন্নয়নের মূল বিষয়: প্রধানমন্ত্রী কিউবায় অভিজাত হোটেলে বিস্ফোরণ, নিহত ২২
ইলেকট্রিক ভেহিক্যাল তৈরিতে কাজ করছে রানার ও এটুআই

ইলেকট্রিক ভেহিক্যাল তৈরিতে কাজ করছে রানার ও এটুআই

টেকসই ও পরিবেশবান্ধব যানবাহনের চাহিদা পূরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে রানার অটোমোবাইলস্ লিমিটেড। এবার প্রতিষ্ঠানটি দেশের বাজারে ইলেকট্রিক ভেহিক্যাল আনতে এটুআই-এর সঙ্গে যৌথভাবে কাজ করছে।

এই যানবাহন উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে পরিবেশ দূষণ রক্ষায় রানার গ্রুপ বড় অবদান রাখতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি।

বৃহস্পতিবার ভালুকায় অবস্থিত বাংলাদেশের প্রথম মোটরসাইকেল উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান, রানার অটোমোবাইলস্ লিমিটেডের টু-হুইলার ও নির্মাণাধীন থ্রি-হুইলার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট ও ইলেকট্রিক ভেহিক্যালের আরএন্ডডি ফেসিলিটি পরিদর্শনকালে এই আশাবাদ ব্যক্ত করেন।

এসময় রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন গ্রাম হবে শহর। সরকারের পাশাপাশি একই লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছে বাংলাদেশের একমাত্র এবং প্রথম সম্পূর্ণ মোটরসাইকেল উৎপাদনকারী বেসরকারি প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস্ লিমিটেড। বাংলাদেশের সকল রাস্তা, হাইওয়ে, জেলা পর্যায়, গ্রাম পর্যায়ের রাস্তার ৭০% এর বেশি রুরাল ট্রান্সপোর্টেশন। এই ট্রান্সপোর্টেশন এবং রুরাল রোডের ওপর বাংলাদেশের অর্থনীতির সিংহভাগ নির্ভরশীল। বাংলাদেশের চলমান অর্থনীতির গতিকে উন্নত করার লক্ষ্যে রানার অটোমোবাইলস্ লিমিটেড বিভিন্নভাবে নিরলস পরিশ্রম করে যাচ্ছে এবং একই লক্ষ্যে রুরাল ট্রান্সপোর্টেশনের উন্নয়নে ইলেট্রিক ভেহিকল (ইভি) তৈরিতে উদ্যোগী হয়েছে।

আইসিটি প্রতিমন্ত্রী আরো বলেন, ‘২০৪১-এর স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে প্রযুক্তি খাত অনেক দূর এগিয়ে গেছে এবং এই যাত্রায় রানার গ্রুপের মতো বেসরকারি খাতগুলোর অবদান অনস্বীকার্য। আইসিটি বিভাগের বিভিন্ন প্রকল্প যেমন-এটুআই, স্টার্ট-আপ বাংলাদেশসহ বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দেশের প্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে’।

এ প্রসঙ্গে রানার গ্রুপের চেয়ারম্যান বলেন, ‘শিগগিরই আমরা দেশে ইলেকট্রিক ভেহিক্যাল তৈরি করার সকল কারিগরি পরীক্ষা-নিরীক্ষা চালাবো, যা উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে পরিবেশ দূষণ রক্ষায় অবদান রাখতে পারবে।

উল্লেখ্য যে, এই প্রক্রিয়ার অধীনে এটুআই আই-ল্যাব এবং রানার অটোমোবাইলস্ লিমিটেড যৌথভাবে কাজ করছে। সফরকালে প্রতিমন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য মনিরা সুলতানা মনি এমপি, আইসিটি ডিভিশন এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, এটুআই আই ল্যাবের হেড অব টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল, ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (ডুয়েট)-এর সাবেক ডিন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোহাম্মদ জয়নাল আবেদিন সহ সরকারের বিভিন্ন পর্যায় ও রানার অটোমোবাইলস্ লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana