রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:৪৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
বিশ্বকাপে কখনো মেক্সিকোর বিপক্ষে হারেনি আর্জেন্টিনা মঠবাড়িয়ায় অবৈধ ব্যান্ডরোল বিড়ির ছড়াছড়ি \ সরকার হারাচ্ছে রাজস্ব কাউখালীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ভান্ডারিয়ায় বিএনপির কর্মী সভা অনুষ্ঠিত ভান্ডারিয়ায় নবনিযুক্ত পৌর প্রশাসক কে সংবর্ধনা ভান্ডারিয়ায় আগুন লেগে ৮টি দোকান ভস্মীভূত কাউখালী উত্তর বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচন ৩ ডিসেম্বর কাউখালীতে বিপুল পরিমাণ অবৈধ জাল উদ্ধার। পিরোজপুরে টমটম- অটো মুখোমুখি সংঘর্ষে নিহত- ১ শোক সংবাদ: কামরুজ্জামান মিঠু মঠবাড়িয়ায় বন্যা পরবর্তি আশ্রয়ন এলাকা পরিদর্শণ করলো উপজেলা প্রশাসন : ইউএনও‘র কৃতজ্ঞতা স্ট্যাটার্স কাউখালী প্রেস ক্লাবের উদ্যোগে দোয়া অনুষ্ঠান স্বরূপকাঠিতে খেয়া থেকে নদীতে পড়ে নিখোঁজের ছয় ঘন্টা পরে মৃতদেহ উদ্ধার মঠবাড়িয়ায় স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত : অভিভাবকদের সচেতন থাকার পরামর্শ “কর্মচারী সংকট।প্রাথমিক শিক্ষার বেহাল দশা” ব্রাহ্মণবাড়িয়ায় ৫৬৬ বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক দেশের মানুষ আগ্নেয়গিরির মতো ফুঁসে উঠছে: ফখরুল কাউখালীতে এইচএসসি পরীক্ষার্থী প্রতিপক্ষের আঘাতে যখম মঠবাড়িয়ায় জেলেদের কাছ থেকে টাকা নিয়ে গরু দেবার কথা বলে গরু ও ছাগলের বাচ্চা দেয়ার অভিযোগ ! কাউখালীতে কমিউনিটি ক্লিনিক উদ্বোধন কাউখালীতে প্রতিবন্ধী দম্পত্তির স্ত্রীর সিজারিয়াল অপারেশনের খরচ দিলেন জেলা প্রশাসক
প্রায় ৩৩ কেজির ভোল মাছ, ৩ কোটি টাকা দাম হাঁকাচ্ছেন জেলে (ভিডিও)

প্রায় ৩৩ কেজির ভোল মাছ, ৩ কোটি টাকা দাম হাঁকাচ্ছেন জেলে (ভিডিও)

সাগরে গিয়েছিলেন ইলিশ মাছ ধরবেন সেই আশায়, কিন্তু জেলের মন ভরে গেলে অন্য একটি মাছ পেয়েই। পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার তেলিখালী ইউনিয়নের উত্তর জুনিয়া গ্রামের জেলে বাদল মাঝির জালে আটকা পরে দুষ্প্রাপ্য একটি ‘ভোল’ মাছ। যার বৈজ্ঞানিক নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’।

গতকাল সোমবার গভীর সমুদ্রে জালে আটকা পড়া ৩২ কেজি ৭০০ গ্রাম ওজনের দুষ্প্রাপ্য মাছটির দাম ৩ কোটি টাকা চাইছেন বলে জানিয়েছেন বাদল মাঝি। আজ মঙ্গলবার সন্ধ্যায় ভান্ডারিয়ার চরখালী ফেরিঘাটে তিনি সমুদ্র থেকে ট্রলার নিয়ে ফিরেছেন।

সরেজমিনে ভান্ডারিয়ার চরখালী ফেরিঘাটে ট্রলার মালিক ও জেলে বাদল মাঝি পিরোজপুর সময়কে  বলেন, ‘মাছটি ৩২ কেজি ৭০০ গ্রাম ওজন হয়েছে। আজ আমি পিরোজপুরের পাড়ের হাট মৎস্য আড়তেই রয়েছি। মাছটির দাম তিন কোটি টাকা চাইব।’

তবে পাড়ের হাট মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোস্তফা জোমাদ্দার বলেন, ‘এই মুহূর্তে এর দাম কত আমরা বলতে পারব না।’

বাদল মাঝির পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন থেকে বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ধার-দেনায় পড়েছেন তিনি।

এ দিকে এই প্রজাতির মাছ সম্পর্কে খোঁজ নিয়ে জানা যায়, ভোল মাছ হলো এক প্রকার ওষধি মাছ। এই মাছ একদিকে যেমন ওষুধ হিসেবে কাজ করে তেমনি খেতেও খুব সুস্বাদু। ভোল মাছের পুরো শরীরই ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। ভোল মাছের পটকা থেকে কিডনি রোগ নিরাময়ের ওষুধ তৈরি করা হয়। এই ওষুধ দিয়ে কিডনির কার্যকারিতা বজায় রাখা হয়। কিডনির পাথর নিরসনে ব্যবহৃত হয় ভোল মাছের পটকায় থাকা রস। ভোল মাছের হৃদয় মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভোল মাছের হৃদয়ে রয়েছে অ্যান্টি অক্সিডেন্টসহ নানাবিধ পুষ্টি উপাদান। এটি রোগাক্রান্ত ব্যক্তির জন্য পুষ্টিকর খাবার হিসেবে বিশ্বব্যাপী বিবেচিত। তাই এ মাছের হৃদয়কে সোনার হৃদয়ও বলা হয়। ভোল মাছের শরীর নানা পুষ্টি উপাদান ও খনিজ পদার্থে ভরপুর। এই মাছের শরীর থেকেই এমন বিশেষ ধরনের সুতো তৈরি হয় যা দিয়ে মানবদেহে সেলাই করলে ঘা শুকানোর পর সুতো শরীরের সঙ্গে মিশে যায়। এই ভোল মাছ থেকে দামি মদ তৈরি করা হয়। সর্বোপরি ওষুধ তৈরিতেই এই মাছ সব থেকে বেশি ব্যবহৃত হয়। তাই বিশ্বের নামী দামি ওষুধ কোম্পানির কাছে এই মাছের রয়েছে বিশেষ চাহিদা।

কিন্তু এই মাছ সমুদ্রে খুব সহজে পাওয়া যায় না। বলা চলে, এটি একটি দুর্লভ মাছ। সে কারণে এই মাছের দামও বেশি। স্ত্রী ভোল মাছের চেয়ে পুরুষ ভোল মাছের দাম আরও বেশি হয়। ভোল মাছ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এই দেশগুলোর মানুষের কাছে অনেক পছন্দনীয় খাবার। বাংলাদেশের বঙ্গোপসাগরে এই ভোল মাছ মাঝে মধ্যে হঠাৎ করেই অনেক সময় জেলেদের জালে আটকা পড়ে।

 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana