বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
পিরোজপুরে কলেজছাত্রকে পিটিয়ে হত্যা, বিক্ষোভ-মানববন্ধন কলেজ ছাত্রের আত্মহত্যা কাউখালীতে অবৈধ জাল দিয়ে মাছ ধরায় তিন জেলেকে কারাদণ্ড পিরোজপুরে পূর্ব শত্রুতার জের ধরে যুবককে কুপিয়ে হত্যা রাজাপুরে মুক্তিযোদ্ধাদের নিয়ে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত কাউখালীতে অবৈধ ঝাটকা ও পঁচা মাছ বিক্রি! ৪ জেলেকে মোবাইল কোর্ট সাজা প্রদান করেন ভান্ডারিয়ায় ২৫ ও ২৬ এপ্রিল স্পেশালাইজড মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হবে ভান্ডারিয়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন ঝালকাঠিতে ট্রাক চাপায় নিহতের সংখ্যা বেড়ে ১৪ ঝালকাঠিতে ট্রাক-কার-অটোর সংঘর্ষ, নিহত ১২ বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু ভান্ডারিয়া পৌরসভা পরিস্কার পরিচ্ছন্ন বিষয়ক মতবিনিময় সভা নির্বাচনি এলাকার খাজনা মওকুফের ঘোষণা দিলেন মহিউদ্দিন মহারাজ কাউখালীতে কীটনাশক পান করে কৃষকের আত্মহত্যা কাউখালীতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কোয়ার্টারে থাকা একটি পরিবারের ৪ জন সদস্য ভান্ডারিয়ায় পাসপোর্ট নিয়ে ফেরা হলো না ঘরে, সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু বুয়েট নিয়ে সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা শাফায়েত হোসেন অভির কিছু কথোপকথন বীর মুক্তিযোদ্ধারা হলেন জাতীর শ্রেষ্ঠ সন্তান -মহিউদ্দিন মহারাজ এমপি কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কাউখালীতে মৎস্য সুফলভোগী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন
জিপিএ-৫ তুলে দেয়ার পরিকল্পনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

জিপিএ-৫ তুলে দেয়ার পরিকল্পনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

জিপিএ-৫ উন্মাদনা শিশুদের জীবন বিষিয়ে দিচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ জন্য জিপিএ-৫ উঠিয়ে দিয়ে আগামী বছর থেকে পরীক্ষার ফল সর্বোচ্চ ৪ সূচক (সিজিপিএ) করার পরিকল্পনা হচ্ছে বলেও জানান তিনি।

মঙ্গলবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে জেডিসির ফল তুলে ধরে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

জিপিএ-৫ এর উন্মাদনা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, এই উন্মাদনা শিশুদের জীবনকে একেবারে নিরানন্দময় করার সঙ্গে বিষিয়েও দিচ্ছে। কিন্তু জিপিএ-৫ জীবনের একমাত্র লক্ষ্য হতে পারে না। এটি মাথা থেকে বের করে দেয়া উচিত।

তিনি বলেন, আমরা যত জিপিএ-৫ নিয়ে কম কথা বলব, তত আমাদের শিক্ষার্থীদের জন্য ভালো, শিক্ষাব্যবস্থার জন্য ভালো। এই যে জিপিএ-৫ এর উন্মাদনা শিশুদের পুরো শিক্ষাজীবনকেই একেবারে বিষিয়ে দিচ্ছে।

শিশুদের ওপর পড়ালেখার চাপ দিন দিন বাড়বে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিশুদের ওপর পড়ালেখার চাপটা অনেক বেশি, আমরা সেটি কমিয়ে আনন্দময় করার প্রয়াস নিচ্ছি।

‘শিশুদের ওপর যে অবিশ্বাস্য রকমের চাপ। পরিবারের দিক থেকে বন্ধুবান্ধবের দিক থেকে জিপিএ-৫ পাওয়ার যে চাপ– এটি বন্ধ করতে হবে। জিপিএ-৫ জীবনের একমাত্র লক্ষ্য হতে পারে না’-যোগ করেন দীপু মনি।

তিনি বলেন, জিপিএ-৫ জিনিসিটা আসলে মাথা বের করে দেয়া উচিত। আমাদের শিক্ষার্থীরা শিখছে কিনা, আনন্দের সঙ্গে শিখছে কিনা, সুপ্ত প্রতিভা বিকাশে সহযোগিতা করতে পারছি কিনা তা লক্ষ্য করা উচিত।

শিক্ষায় নতুন নির্দেশনা বাস্তবায়ন করবে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীও কিছু নির্দেশনা দিয়েছেন। সামনের বছর চালু করে দিতে পারলে খুবই ভালো হবে। আমরা বলেছিলাম এ বছর করতে পারি কিনা। এ বছর করতে পারলে অনেক বেশি তাড়াহুড়া হয়ে যাবে। তাড়াহুড়া করে পরিবর্তন করা সমীচীন হবে না। আমরা হয়তো আগামী বছর থেকে শুরু করব। ২০২০ সালে জিপিএ ৫ তুলে দেয়া হবে আশা করছি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!