শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
কাউখালীতে অবৈধভাবে দখলকৃত সরকারি জায়গা উদ্ধার করল উপজেলা প্রশাসন কাউখালীতে নাশকতায় মামলায় জামায়েত সেক্রেটারিসহ ৪জন গ্রেফতার কটুক্তির প্রতিবাদে পিরোজপুরে মুক্তিযোদ্ধা ও সন্তানদের মানববন্ধন কাউখালী গাঁজা সহ এক ঔষধ ব্যবসায়ী গ্রেফতার মারা গেছেন ছারছীনার পীর কাউখালীতে বিআরডিবি অফিসের জনবল সংকট, কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে ভুক্তভোগী জনগণ কাউখালীতে ৪০ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কাউখালীতে কৃষকদের মাঝে ফলের চারা বিতরণ বালু বোঝাই বাল্ক‌হেডের ধাক্কায় ব্রিজ ভে‌ঙে খা‌লে এক বছরেও পুণ:নির্মাণ হয়নি নাজিরপুরে যে কারনে মাকে কুপিয়ে হত্যা করলো ছেলে ৯ বছরের সাজার জন্য ৩৫ বছর পালিয়েও শেষ রক্ষা হলো না স্কুল ছাত্রী অপহরণের ৩৩ দিন হলেও এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি কাউখালীতে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ইসলাম শিক্ষার ক্লাস নিচ্ছেন হিন্দু শিক্ষক পিরোজপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বিশেষ সেবা কার্যক্রম উদ্বোধন কাউখালী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষে দেখা গেল সাপ কাউখালী উপজেলা অস্থায়ী স্বাস্থ্য কমপ্লেক্সে নেই চিকিৎসক নেই বেড, রোগীদের দুর্ভোগ চরমে কাউখালীতে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থদের মাঝে হাইজিন কিট বিতরন পিরোজপুরে দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ অথের্র চেক বিতরণ কাউখালীতে জমি জমা নিয়ে সংঘর্ষে আহত ৪, গ্রেপ্তার ৪ নেছারাবাদে রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের মানবিক সহায়তা প্রদান
সকল সূচকেই এগিয়ে মেয়েরা

সকল সূচকেই এগিয়ে মেয়েরা

প্রকাশ করা হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল। এ বছর পরীক্ষাগুলোতে অংশগ্রহণ, পাসের হার এবং জিপিএ-৫, সব সূচকেই ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসকৃত ছাত্রের সংখ্যা ১০ লাখ ৪০ হাজার ৭৪২ জন, আর পাসকৃত ছাত্রীর সংখ্যা ১২ লাখ ৪৬ হাজার ৫২৯ জন। অর্থাৎ দেশজুড়ে পাসের সংখ্যার ছেলেদের চেয়ে ২ লাখ ৫ হাজার ৮৮৭ জন মেয়ে বেশি পাস করেছে।

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলে দেখা যায়, ছেলেদের পাসের হার ৮৭ দশমিক ০৩, যা গত বছর ছিল ৮৫ দশমিক ১২। মেয়েদের পাসের হার ৮৮ দশমিক ৬৪, যা গত বছর ছিল ৮৬ দশমিক ৪৩। ছেলেদের পাসের হার গত বছরের চেয়ে বেড়েছে ১ দশমিক ৯১ শতাংশ, আর মেয়েদের ২ দশমিক ২১ শতাংশ। এক্ষেত্রে ছেলেদের তুলনায় ১ দশমিক ৬১ শতাংশ বেশি মেয়ে পাস করেছে।

অন্যদিকে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যায়ও এগিয়ে আছে মেয়েরাই। যেখানে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৫৪৬ জন ছেলে, সেখানে মেয়েদের ক্ষেত্রে এই সংখ্যা ৪৫ হাজার ৮৮৩ জন। এখানেও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে ১৩ হাজার ৩৩৭ জনে এগিয়ে।

এ বছর নয়টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ২৬,০২,০৫৩ জন শিক্ষার্থী। এরমধ্যে পাশ করেছে ২২,৮৭,২৭১ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৮,৪২৯ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিলো ৬৮,০৯৫ জন। এই সূচকেও এগিয়ে মেয়েরাই।

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১১ লাখ ২৪ হাজার ২২৫ জন ছাত্র এবং ১৩ লাখ ২৯ হাজার ৯২৬ জন ছাত্রী। তাদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রী পাস করেছেন।

মোট জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন, যার মধ্যে ১ লাখ ৪১ হাজার ৪৫১ জন ছাত্র এবং ১ লাখ ৮৪ হাজার ৬৩৭ জন ছাত্রী।

এদিকে এ বছর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩ লাখ ৪ হাজার ১৭৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৯৩৬ জন ছাত্র এবং ১ লাখ ৪৬ হাজার ২৪২ জন ছাত্রী। তাদের মধ্যে ১ লাখ ৫০ হাজার ৮৩৫ জন ছাত্র এবং ১ লাখ ৪১ হাজার ৪০ জন ছাত্রী পাস করেছেন।

মোট জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন, যার মধ্যে ৫ হাজার ৬৮৫ জন ছাত্র এবং ৬ হাজার ১৯২ জন ছাত্রী। তাই বলাই যায়, প্রাথমিক ও ইবতেদায়ীতে সব সূচকে ছেলেদের থেকে এগিয়ে মেয়েরা।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পিইসি, জেএসসি, জেডিসি ও প্রাথমিক ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!