রবিবার, ২৬ Jun ২০২২, ১১:২৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
রোমাঞ্চকর ম্যাচে রাসেলকে হারাল বসুন্ধরা কিংস পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে কাউখালীতে আলোচনা সভা ও আনন্দ র‌্যালি ‘এই আনন্দের দিনে কারও প্রতি ঘৃণা নয়, কারও প্রতি বিদ্বেষ নয়’ পদ্মা সেতু উদ্বোধন: স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধন খাম ও সিলমোহর প্রকাশ পিরোজপুর থেকে মহিউদ্দিন মহারাজের নেতৃত্বে ৭ টি লঞ্চে আ.লীগ ও জেপির প্রায় ২০ হাজার নেতা কর্মী পদ্মা সেতু উদ্ভোধনে রওয়ানা ভান্ডারিয়ায় দেশীয় অস্ত্র ও মাদকসহ আটক ২ ভান্ডারিয়ায় মুক্তিযোদ্ধা ফারুক হাওলাদার এর দ্বিতীয় মৃত্যু বার্ষিকী পালিত মঠবাড়িয়ায় মাদ্রাসা ছাত্রী ধর্ষণ চেষ্টার বিচারের দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন সিলেটে পৌঁছেছেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী সমাবেশে মহারাজের নেতৃত্বে যাবেন ১৫ হাজার নেতাকর্মী কাউখালীতে জনগুরুত্বপূর্ণ রাস্তাটি চলাচলের অনপুযোগী॥ জন দূর্ভোগ চরমে ধর্ষণের পর আত্মগোপনে গিয়েও ধর্ষণ করতেন শামীম কাউখালীতে মেয়েকে উত্যাক্ত করার প্রতিবাদ করায় বাবাকে পিটিয়ে জখম ভান্ডারিয়ায় ছাত্রী ধর্ষণ, ধর্ষক শামীম উত্তরা থেকে গ্রেফতার নাজিরপুরে দুই ইউপি নির্বাচন নৌকার ভরাডুবি : স্বতন্ত্র প্রার্থীর বিজয় মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় সভা অনুষ্ঠিত ভান্ডারিয়ায় উপনির্বাচনে সদস্য পদে আব্দুর রহমান নির্বাচিত ভান্ডারিয়ায় ধর্ষক শামীমের গ্রেফতার ও বিচারের দাবীতে মানববন্ধন কাউখালী বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত ভান্ডারিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত আবু তালহার বাবার আকুতি
সকল সূচকেই এগিয়ে মেয়েরা

সকল সূচকেই এগিয়ে মেয়েরা

প্রকাশ করা হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল। এ বছর পরীক্ষাগুলোতে অংশগ্রহণ, পাসের হার এবং জিপিএ-৫, সব সূচকেই ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসকৃত ছাত্রের সংখ্যা ১০ লাখ ৪০ হাজার ৭৪২ জন, আর পাসকৃত ছাত্রীর সংখ্যা ১২ লাখ ৪৬ হাজার ৫২৯ জন। অর্থাৎ দেশজুড়ে পাসের সংখ্যার ছেলেদের চেয়ে ২ লাখ ৫ হাজার ৮৮৭ জন মেয়ে বেশি পাস করেছে।

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলে দেখা যায়, ছেলেদের পাসের হার ৮৭ দশমিক ০৩, যা গত বছর ছিল ৮৫ দশমিক ১২। মেয়েদের পাসের হার ৮৮ দশমিক ৬৪, যা গত বছর ছিল ৮৬ দশমিক ৪৩। ছেলেদের পাসের হার গত বছরের চেয়ে বেড়েছে ১ দশমিক ৯১ শতাংশ, আর মেয়েদের ২ দশমিক ২১ শতাংশ। এক্ষেত্রে ছেলেদের তুলনায় ১ দশমিক ৬১ শতাংশ বেশি মেয়ে পাস করেছে।

অন্যদিকে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যায়ও এগিয়ে আছে মেয়েরাই। যেখানে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৫৪৬ জন ছেলে, সেখানে মেয়েদের ক্ষেত্রে এই সংখ্যা ৪৫ হাজার ৮৮৩ জন। এখানেও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে ১৩ হাজার ৩৩৭ জনে এগিয়ে।

এ বছর নয়টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ২৬,০২,০৫৩ জন শিক্ষার্থী। এরমধ্যে পাশ করেছে ২২,৮৭,২৭১ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৮,৪২৯ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিলো ৬৮,০৯৫ জন। এই সূচকেও এগিয়ে মেয়েরাই।

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১১ লাখ ২৪ হাজার ২২৫ জন ছাত্র এবং ১৩ লাখ ২৯ হাজার ৯২৬ জন ছাত্রী। তাদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রী পাস করেছেন।

মোট জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন, যার মধ্যে ১ লাখ ৪১ হাজার ৪৫১ জন ছাত্র এবং ১ লাখ ৮৪ হাজার ৬৩৭ জন ছাত্রী।

এদিকে এ বছর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩ লাখ ৪ হাজার ১৭৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৯৩৬ জন ছাত্র এবং ১ লাখ ৪৬ হাজার ২৪২ জন ছাত্রী। তাদের মধ্যে ১ লাখ ৫০ হাজার ৮৩৫ জন ছাত্র এবং ১ লাখ ৪১ হাজার ৪০ জন ছাত্রী পাস করেছেন।

মোট জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন, যার মধ্যে ৫ হাজার ৬৮৫ জন ছাত্র এবং ৬ হাজার ১৯২ জন ছাত্রী। তাই বলাই যায়, প্রাথমিক ও ইবতেদায়ীতে সব সূচকে ছেলেদের থেকে এগিয়ে মেয়েরা।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পিইসি, জেএসসি, জেডিসি ও প্রাথমিক ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana