শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
কাউখালীতে অবৈধভাবে দখলকৃত সরকারি জায়গা উদ্ধার করল উপজেলা প্রশাসন কাউখালীতে নাশকতায় মামলায় জামায়েত সেক্রেটারিসহ ৪জন গ্রেফতার কটুক্তির প্রতিবাদে পিরোজপুরে মুক্তিযোদ্ধা ও সন্তানদের মানববন্ধন কাউখালী গাঁজা সহ এক ঔষধ ব্যবসায়ী গ্রেফতার মারা গেছেন ছারছীনার পীর কাউখালীতে বিআরডিবি অফিসের জনবল সংকট, কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে ভুক্তভোগী জনগণ কাউখালীতে ৪০ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কাউখালীতে কৃষকদের মাঝে ফলের চারা বিতরণ বালু বোঝাই বাল্ক‌হেডের ধাক্কায় ব্রিজ ভে‌ঙে খা‌লে এক বছরেও পুণ:নির্মাণ হয়নি নাজিরপুরে যে কারনে মাকে কুপিয়ে হত্যা করলো ছেলে ৯ বছরের সাজার জন্য ৩৫ বছর পালিয়েও শেষ রক্ষা হলো না স্কুল ছাত্রী অপহরণের ৩৩ দিন হলেও এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি কাউখালীতে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ইসলাম শিক্ষার ক্লাস নিচ্ছেন হিন্দু শিক্ষক পিরোজপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বিশেষ সেবা কার্যক্রম উদ্বোধন কাউখালী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষে দেখা গেল সাপ কাউখালী উপজেলা অস্থায়ী স্বাস্থ্য কমপ্লেক্সে নেই চিকিৎসক নেই বেড, রোগীদের দুর্ভোগ চরমে কাউখালীতে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থদের মাঝে হাইজিন কিট বিতরন পিরোজপুরে দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ অথের্র চেক বিতরণ কাউখালীতে জমি জমা নিয়ে সংঘর্ষে আহত ৪, গ্রেপ্তার ৪ নেছারাবাদে রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের মানবিক সহায়তা প্রদান
ইন্দুরকানীতে খাবার পানির তীব্র সংকট নলকুপে আর্সেনিক পিএসএফ ফিল্টার দীর্ঘ দিন বিকল

ইন্দুরকানীতে খাবার পানির তীব্র সংকট নলকুপে আর্সেনিক পিএসএফ ফিল্টার দীর্ঘ দিন বিকল

ইন্দুরকানী প্রতিনিধিঃ
ইন্দুরকানী উপজেলায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। অধিকাংশ পিএসএফ ফিল্টার গুলো অকেজো, অগভীর নলকূপে আর্সেনিক এবং আয়রণ, গভীর নলকূপ স্থাপন করা সম্ভব না হওয়ায় এলাকাবাসী খাবার পানির সংকট চলছে। নদী, খাল, পুকুরের পানি পান করছেন এলাকাবাসী। ফলে বিভিন্ন ধরনের পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ছে তাদের মাঝে।
এ উপজেলার তিন দিকে নদী থাকলেও বিশুদ্ধ পানির জন্য উপজেলা সদর থেকে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত চলছে হাহাকার । ২০০৭ সালের ১৫ নভেম্বর ঘূর্ণিঝড় সিডরে এ অঞ্চলের অধিকাংশ নলকূপ ব্যবহারের উপযোগী হয়ে উঠেনি। পরে জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর কিছু নলকূপ ও পিএসএফ (পন্ড স্যান্ড ফিল্টার) স্থাপন করলেও তা এক বছরের মধ্যে বিকল হয়ে যায় কারিগরী ত্রুটি এবং রক্ষনাবেক্ষনের আভাবে । পরে ঠিকাদারের মাধ্যমে পুনরায় মেরামত করলেও তা আর ব্যবহারের উপযোগী হয়ে উঠেনী। এ উপজেলায় ১৫৬ টি পিএসএফের মধ্যে অধিকাংশই বিকল, অগভীর নলকূপ ৬৭০টি থাকলেও অর্ধেকের বেশি নষ্ট হয়ে গেছে। যেগুলো চালু আছে তার মধ্যে অধিকাংশই আর্সেনিক, আয়রণ ও লবণাক্ত পানিযুক্ত। উপজেলার তিনটি ইউনিয়নের মধ্যে পত্তাশী ও বালিপাড়া ইউনিয়নে গভীর নলকূপ সেট হয় না। শুধু পাড়েরহাট ইউনিয়নে কিছু এলাকায় কয়েকটি গভীর নলকূপ রয়েছে। এ উপজেলার পত্তাশী ও বালিপাড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে ঘুরে দেখা যায়, পিএসএফ ফিল্টার গুলোর অধিকাংশই বিকল, অগভীর নলকূপে ভালো পানি উঠছে না। এলাকাবাসী পুকুর ও খালের পানিতে ফিটকিরি দিয়ে পান করছে। তেমনি এ উপজেলার অধিকাংশ হোটেল ও রেস্তোরায় সরাসরি খাল ও পুকুরের পানি ফিটকিরি দিয়ে ব্যাবহার করা হচ্ছে। এমনকি উপজেলা সদরে কোনো নলকূপ নেই। উপজেলা পরিষদের মধ্যে একটি পিএসএফ ফিল্টার থাকলেও দীর্ঘ দিন ধরে তা নষ্ট হয়ে আছে । সরকারি অফিসগুলোতে বোতলজাত পানি ব্যবহার করা হচ্ছে। খাবার পানি সংকট নিরসনে বিশুদ্ধ পানির জন্য এ উপজেলায় রেইন হারভেস্টিং প্রকল্পসহ পানি বিশুদ্ধকরণে আলাদা প্রকল্প গ্রহণ করা অতিব জরুরি। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তেরের উপ-সহকারী প্রকৌশলী শিমুল বড়াল জানান, এ উপজেলায় বিশুদ্ধ পানির তীব্র সংকট রয়েছে। অধিকাংশ পিএসএফ ফিল্টার গুলো রক্ষণাবেক্ষণের অভাবে বিকল হয়ে গেছে মেরামতের জন্য নেই কোন বরাদ্দ। তবে বর্তমানে কিছু রেইন হার্ভেস্টিং প্রকল্প বরাদ্দ রয়েছে যাহা প্রয়োজনের তুলনায় খুব কম থাকায় বিশুদ্ধ পানির সংকট নিরসন সম্ভব হয়ে উঠেনা। এছাড়া ভ‚গর্ভস্থ পানি ব্যবহার করে পানি বিশুদ্ধ করন প্লান্ট নির্মান করে সমগ্র উপজেলায় পাইপ লাইন ও গ্রোথ সেন্টার সমুহে লবনাক্ততা দুরিকরণ প্লান্ট নির্মান করে উপজেলার জনসাধারণের বিসশুদ্ধ পানির সংকট দুরকরা সম্ভব।
উপজেলা চেয়ারম্যান এ্যডঃ এম মতিউর রহমান জানান, এ উপজেলায় বিশুদ্ধ খাবার পানির সংকট রয়েছে। তেমনি পত্তাশী ও বালিপাড়া ইউনিয়নে গভীর নলকূপ সেট হয় না। এ উপজেলায় যতগুল পিএসএফ ফিল্টার রয়েছে তার বেশিরভাগই বিকল। বিশুদ্ধ খাবার পানির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দরকার।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!