শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
কাউখালীতে অবৈধভাবে দখলকৃত সরকারি জায়গা উদ্ধার করল উপজেলা প্রশাসন কাউখালীতে নাশকতায় মামলায় জামায়েত সেক্রেটারিসহ ৪জন গ্রেফতার কটুক্তির প্রতিবাদে পিরোজপুরে মুক্তিযোদ্ধা ও সন্তানদের মানববন্ধন কাউখালী গাঁজা সহ এক ঔষধ ব্যবসায়ী গ্রেফতার মারা গেছেন ছারছীনার পীর কাউখালীতে বিআরডিবি অফিসের জনবল সংকট, কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে ভুক্তভোগী জনগণ কাউখালীতে ৪০ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কাউখালীতে কৃষকদের মাঝে ফলের চারা বিতরণ বালু বোঝাই বাল্ক‌হেডের ধাক্কায় ব্রিজ ভে‌ঙে খা‌লে এক বছরেও পুণ:নির্মাণ হয়নি নাজিরপুরে যে কারনে মাকে কুপিয়ে হত্যা করলো ছেলে ৯ বছরের সাজার জন্য ৩৫ বছর পালিয়েও শেষ রক্ষা হলো না স্কুল ছাত্রী অপহরণের ৩৩ দিন হলেও এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি কাউখালীতে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ইসলাম শিক্ষার ক্লাস নিচ্ছেন হিন্দু শিক্ষক পিরোজপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বিশেষ সেবা কার্যক্রম উদ্বোধন কাউখালী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষে দেখা গেল সাপ কাউখালী উপজেলা অস্থায়ী স্বাস্থ্য কমপ্লেক্সে নেই চিকিৎসক নেই বেড, রোগীদের দুর্ভোগ চরমে কাউখালীতে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থদের মাঝে হাইজিন কিট বিতরন পিরোজপুরে দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ অথের্র চেক বিতরণ কাউখালীতে জমি জমা নিয়ে সংঘর্ষে আহত ৪, গ্রেপ্তার ৪ নেছারাবাদে রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের মানবিক সহায়তা প্রদান
বৈশ্বিক প্রবৃদ্ধি কমে দশমিক ৯ শতাংশে দাঁড়াতে পারে

বৈশ্বিক প্রবৃদ্ধি কমে দশমিক ৯ শতাংশে দাঁড়াতে পারে

ধারণার চেয়েও দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস (কোভিড-১৯)। মহামারির ক্ষতি এবং দেশগুলোর কঠোর অবস্থান দুটোর প্রভাবে বিশ্ব অর্থনীতি ধাক্কা খাচ্ছে। এরই মধ্যে মন্দার প্রক্রিয়া শুরু হয়েছে।

মার্কিন বহুজাতিক ব্যাংক গোল্ডম্যান স্যাকস গ্রুপ ও মরগান স্ট্যানলির অর্থনীতিবিদরা নতুন করে হিসাব কষছেন অর্থনীতি নিয়ে। নাটকীয় পরিবর্তন হচ্ছে বিশ্ব অর্থনীতির।

এখন প্রশ্ন হচ্ছে এ মন্দার দীর্ঘস্থায়িত্ব ও গভীরতা কতটুকু। জেপিমর্গান বলছে, এবছর মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার সাড়ে ৩ শতাংশ থেকে বেড়ে শোয়া ৬ শতাংশ পর্যন্ত হতে পারে।

গত মাসে যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রিতে এক বছরের মধ্যে সবচেয়ে বড়ো পতন দেখা গেছে। করোনা ভাইরাসের প্রভাবে মার্কিন অর্থনীতির ক্ষতি ৩৬০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। পরিস্থিতি সবচেয়ে খারাপ মহামারির কেন্দ্রভূমি ইউরোপে। ২০০৮-০৯ সালের আর্থিক সংকটের পর বিশ্ব হয়তো প্রথম মন্দা এড়াতে পারবে— এতদিন পর্যন্ত এমন পূর্বাভাস দিলেও বিশ্লেষকরা এবার বিপরীত মন্তব্য করেছেন।

মরগান স্ট্যানলির অর্থনীতিবিদরা জানিয়েছেন, বিশ্বব্যাপী মন্দা এখন ‘বেজ কেস’ হয়ে দাঁড়িয়েছে। অর্থাত্ অর্থনীতির মূল দৃষ্টি এখন মন্দাকে ঘিরেই। চলতি বছর বৈশ্বিক প্রবৃদ্ধি কমে দশমিক ৯ শতাংশে দাঁড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে। তারা স্বীকার করে নিয়েছেন ২০০১ সালের বিশ্ব পরিস্থিতির চেয়েও বর্তমান অবস্থা খারাপ যাচ্ছে। আগামী সপ্তাহগুলোতে এ হার উত্তরোত্তর বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

তাদের এই পূর্বাভাস আরো প্রণোদনা কর্মসূচি গ্রহণের জন্য নীতিনির্ধারকদের ওপর চাপ বাড়াবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

ব্লুমবার্গের অর্থনীতিবিদরা জানান, তারা চলতি বছরের জন্য চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি পূর্বাভাস কমাচ্ছেন। এর আগে ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস করা হলেও চলতি বছর বিশ্বের দ্বিতীয় বৃহত্ অর্থনীতির দেশ চীন মাত্র ১ দশমিক ৪ শতাংশ সম্প্রসারিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে করোনা ভাইরাসের ক্ষয়ক্ষতি মোকাবিলায় ৮২০ বিলিয়ন ডলার বা ৮২ হাজার কোটি ডলারের জরুরি প্যাকেজ ঘোষণা করেছে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি)।

এর মাধ্যমে করোনা ভাইরাস মহামারিতে বিপর্যস্ত গ্রিস, ইতালিসহ ইউরোজোন জুড়ে সরকারি ও সংস্থার যে দেনা রয়েছে, তা পরিশোধ করা হবে।

এক টুইট বার্তায় ইসিবিপ্রধান ক্রিস্টিনা লাগার্দ উল্লেখ করেন, ইউরোর কাছে তার প্রতিশ্রুতি অনেক। এর সীমাবদ্ধতা নেই।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!