শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
কাউখালীতে অবৈধভাবে দখলকৃত সরকারি জায়গা উদ্ধার করল উপজেলা প্রশাসন কাউখালীতে নাশকতায় মামলায় জামায়েত সেক্রেটারিসহ ৪জন গ্রেফতার কটুক্তির প্রতিবাদে পিরোজপুরে মুক্তিযোদ্ধা ও সন্তানদের মানববন্ধন কাউখালী গাঁজা সহ এক ঔষধ ব্যবসায়ী গ্রেফতার মারা গেছেন ছারছীনার পীর কাউখালীতে বিআরডিবি অফিসের জনবল সংকট, কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে ভুক্তভোগী জনগণ কাউখালীতে ৪০ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কাউখালীতে কৃষকদের মাঝে ফলের চারা বিতরণ বালু বোঝাই বাল্ক‌হেডের ধাক্কায় ব্রিজ ভে‌ঙে খা‌লে এক বছরেও পুণ:নির্মাণ হয়নি নাজিরপুরে যে কারনে মাকে কুপিয়ে হত্যা করলো ছেলে ৯ বছরের সাজার জন্য ৩৫ বছর পালিয়েও শেষ রক্ষা হলো না স্কুল ছাত্রী অপহরণের ৩৩ দিন হলেও এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি কাউখালীতে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ইসলাম শিক্ষার ক্লাস নিচ্ছেন হিন্দু শিক্ষক পিরোজপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বিশেষ সেবা কার্যক্রম উদ্বোধন কাউখালী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষে দেখা গেল সাপ কাউখালী উপজেলা অস্থায়ী স্বাস্থ্য কমপ্লেক্সে নেই চিকিৎসক নেই বেড, রোগীদের দুর্ভোগ চরমে কাউখালীতে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থদের মাঝে হাইজিন কিট বিতরন পিরোজপুরে দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ অথের্র চেক বিতরণ কাউখালীতে জমি জমা নিয়ে সংঘর্ষে আহত ৪, গ্রেপ্তার ৪ নেছারাবাদে রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের মানবিক সহায়তা প্রদান
ক্ষমা করিবেন মানিক মিয়া- আনোয়ার হোসেন মঞ্জু

ক্ষমা করিবেন মানিক মিয়া- আনোয়ার হোসেন মঞ্জু

আপনার প্রতিষ্ঠিত দৈনিক ইত্তেফাক নানারূপ ঝড়-ঝঞ্ঝা-প্রতিকূলতা এবং আনন্দ সফলতায় বিগত ৬৬ বৎসর পার করিয়া আজ ৬৭ বৎসরে প্রবেশ করিল। দেশের এই ঐতিহ্যবাহী পত্রিকাটির যাত্রা শুরু হইয়াছিল আপনার হাতে এক গভীর রাজনৈতিক মতাদর্শকে ধারণ করিয়া। একটি রাজনৈতিক উদ্দেশ্য লইয়া ইত্তেফাক যাত্রা শুরু করিয়াছিল। ইত্তেফাক ছিল একটি রাজনৈতিক দলের মুখপত্র। সেই সময় ইত্তেফাকের সঙ্গে ওতপ্রোতভাবে জড়াইয়াছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তফাজ্জল হোসেন মানিক মিয়া। আপনারা ছিলেন একই সূত্রে গাঁথা। মওলানা আবদুল হামিদ খান ভাসানীর অবদানও ছিল অনস্বীকার্য।

রাজনৈতিক উদ্দেশে, রাজনীতির জন্য ইত্তেফাকের সঙ্গে কর্মী-সহযোগী যাহারাই ছিলেন, তাহাদেরও ছিল একই রাজনৈতিক লক্ষ্য। পিছনের বৎসরে ভাষা আন্দোলনের রক্ত এবং সামনে পূর্ব পাকিস্তান আইন পরিষদের নির্বাচন রাখিয়া ১৯৫৩ সালের ২৪ ডিসেম্বর যাত্রা শুরু করিয়াছিলেন। শুরু হইতেই বৈরী ভাবাপন্ন অত্যাচারী পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে ইত্তেফাকের কণ্ঠ ছিল সোচ্চার।

কারাগারে প্রেরণ, দমন-পীড়ন সব ধরনের ভয়ভীতিকে উপেক্ষা করিয়া আপনি দৈনিক ইত্তেফাককে এবং ইত্তেফাকের ভাষ্যকে আপামর মানুষের দ্বারে পৌঁছাইয়া দিয়াছিলেন। দিশাহীন জাতিকে দিকনির্দেশনা দিতে দৈনিক ইত্তেফাক যে ভূমিকা রাখিয়াছে তাহা শুধু এই দেশেরই নয়, বিশ্বের সংবাদপত্রের ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত। ইহা আজ গর্বের সঙ্গে উচ্চারণ করা যায় যে গোটা ষাটের দশকের উত্তর সময় দৈনিক ইত্তেফাকের যে ভূমিকা ছিল তাহা বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধকে সহায়তা করিয়াছিল। সুতরাং ইত্তেফাক কেবল একটি দৈনিক পত্রিকাই ছিল না, বরং ইহা ছিল গণতান্ত্রিক চেতনাকে উজ্জীবিত করিবার একটি প্রতিষ্ঠান।

তখন একটি রাজনৈতিক আদর্শ আপনার সম্মুখে ছিল। আপনি যাহাদের সঙ্গে রাজনীতি করিতেন, সম্মুখ হইতে হউক আর পিছন হইতে হউক, যাহাদেরকে আপনি প্রেরণা যোগাইয়াছেন এবং আপনি যাহাদের দ্বারা অনুপ্রাণিত হইয়াছেন তাহারা কেহই এখন আর জীবিত নাই। আপনিও আমাদের মাঝে নাই। ইহার মধ্যে স্বাধীন হইয়াছে বাংলাদেশ। অতঃপর আপনার অনুপস্থিতিতে আমরা চেষ্টা করিয়া গিয়াছি। কিন্তু এখন বাস্তব চিত্র পালটাইয়াছে অনেক। প্রতিনিয়তই আপনার প্রতিষ্ঠাকালীন চিন্তা ও মতাদর্শকে ধরিয়া রাখিতে আমাদের বেগ পাইতে হইতেছে। বহু বাস্তবতা আপনার আদর্শের সঙ্গে সাংঘর্ষিক হইয়া আমাদের সম্মুখে উপস্থিত হইতেছে।

আরও পড়ুন: ৬৭ বছরে ইত্তেফাক, ঐতিহ্যের পথ ধরে তারুণ্যের আলোয়

বর্তমানে সংবাদপত্র হইয়াছে শিল্প। এই শিল্প এখন রাজনৈতিক চেতনার পরিবর্তে আমাদের ব্যবসায়ী প্রতিযোগিতার কথা বলে, ব্যবসায়ী প্রতিযোগিতার শিক্ষা দেয়। ফলে আমরা সর্বদা আপনার আদর্শকে ধারণ করিতে পারিয়াছি, তাহা নিশ্চিত করিয়া বলিতে পারিব না। যাহা পারিয়াছি তাহা আপনারই রাখিয়া যাওয়া স্পৃহার ফল, আর যাহা পারি নাই, তাহার জন্য আপনার কাছে ক্ষমা ভিক্ষা করা ছাড়া কোনো গত্যন্তর নাই।

তাহার পরও আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকিবে। এতকিছুর পরও আমরা হতাশ নহি। এই বৈরী অবস্থা থাকিবে না বলিয়া আমরা বিশ্বাস রাখি। দেশের সামাজিক, অর্থনৈতিক পরিস্থিতি পালটাইতেছে। আমরাও সেই পরিবর্তিত সময়ের সঙ্গে চেষ্টা চালাইয়া যাইব আপনার আদর্শ ও চেতনায় উজ্জীবিত থাকিতে। কবির ভাষায় বলিতে হয়, ‘তোমার তারায় মোর আশাদীপ রাখিব জ্বালি/ তোমার কুসুমে আমার বাসনা দিব গো ঢালি’।
সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!