সোমবার, ২৪ Jun ২০২৪, ১০:০৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
সরকার আপনাদের পাশে আছে, আমরা আপনাদের খোঁজখবর নিচ্ছি- জেলা প্রশাসক জাহেদুর রহমান কাউখালীতে প্রান্তিক চাষীদের মাঝে সার, বীজ ও নারকেল চারা বিতরণ ভাণ্ডারিয়ায় পিকআপের ধাক্কায় ২ পথচারী নিহত, আহত ৪ সকলে মিলে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে এলাকার শতভাগ উন্নয়ন করা সম্ভব- মহিউদ্দিন মহারাজ এমপি ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত মঠবাড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী বায়জিদ কাউখালীতে মাদ্রাসার ছাত্রের আত্মহত্যা কাজল সভাপতি- নুর উদ্দিন সম্পাদক পিরোজপুর সাংবাদিক ইউনিয়নের কমিটি গঠন ভাণ্ডারিয়ায় গৃহবধূর লাশ উদ্ধার, স্বামী পলাতক ভান্ডারিয়ায় ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে সংসদ সদস্য মহিউদ্দিন মহারাজের খাদ্য সহয়তা বিতরণ কাউখালীতে ত্রাণ না পাওয়া মহিলা মেম্বারের পরিবারের উপর হামলা। নিহত-১ গ্রেফতার-২ কাউখালিতে ঘূর্ণিঝড় রিমেলে বিধ্বস্ত জোলাগাতি মাদ্রাসা , খোলা আকাশের নিচে পাঠদান ভান্ডারিয়ায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে শক্তি ফাউন্ডেশনের সহায়ত প্রদান কাউখালীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদত বার্ষিকী পালন করা হয় মঠবাড়িয়ায় চেয়ারম্যান পদের প্রার্থিতা বাতিলের পরও সভা : কর্মীদের বাঁশের লাঠি নিয়ে প্রস্তুতির নির্দেশ মঠবাড়িয়ার চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল কাউখালীতে উপজেলা আওয়ামীলীগের সভাপতিসহ ৪ প্রার্থী জামানত হারান কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচনে আবু সাঈদ মিয়া পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ভান্ডারিয়ায় মিরাজুল ইসলামের জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে সকল ষড়যন্ত্র রাজপথে মোকাবেলা করতে হবে — যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ
করোনা সংকটে ৯৫ ভাগ পরিবারের উপার্জন ক্ষতিগ্রস্থ হয়েছে- ওয়ার্ল্ড ভিশন

করোনা সংকটে ৯৫ ভাগ পরিবারের উপার্জন ক্ষতিগ্রস্থ হয়েছে- ওয়ার্ল্ড ভিশন

কোভিড-১৯ এর প্রভাবে সৃষ্ট সামাজিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণে শিশু, বিশেষত যারা শহর বা গ্রামের অত্যন্ত ঝুঁকিপূর্ণ স্থানে বসবাস করছে, তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঝুঁকি বৃদ্ধি পেয়েছে। ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ এর কোভিড-১৯ র‌্যাপিডইমপ্যাক্ট এ্যাসেসমেন্ট প্রতিবেদন মতে, দেশব্যাপী সরকার ঘোষিত প্রায় ৯০ দিনে লকডাউনেকার্যত অর্থনৈতিককর্মকান্ড স্থবির হয়ে পড়ায়, দেশের প্রায় ৯৫ ভাগ পরিবারের উপার্জন ক্ষতিগ্রস্থ হয়েছে । এদের মধ্যে মধ্যে দৈনিক উপার্জন বা ব্যবসাবন্ধ থাকায় ৭৮.৩ ভাগ পরিবারের উপার্জন কমে যাওয়ায় মানুষ চরম সংকটে পড়েছেন ।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের জনসংখ্যার ৪৫ ভাগ শিশু, যার মধ্যে ৪৬ ভাগ দ্রারিদ্র এবং এর এক-চতুর্থাংশ অতিদারিদ্রতার মধ্যে বেড়ে উঠছে।
এ বিষয়ে সংস্থাটির অন্তর্বর্তীকালীন ন্যাশনাল ডিরেক্টর চন্দন গোমেজ বলেন, “আমরা শংকিত, বিশেষত ৫ বছরের কম বয়সী সেই সকল শিশুদের নিয়ে যারা অপুষ্টিরমত প্রতিরোধযোগ্য সংক্রমনের ঝুঁকির মধ্যে আছে, যা দেশে শিশু মৃত্যুর হার বাড়িয়ে তুলতে পারে।”

তিনি আরও বলেন, দেশের ২৬টি জেলার ৫৭টি উপজেলার আমাদের কর্ম এলাকাগুলোতে আমরা দেখেছি খাদ্য সংকটের কারণে অপুষ্টির মত সমস্যাগুলোতে শিশুরা অধিক মাত্রায় সংক্রমিত হচ্ছে। প্রতিবেদনটিতে উঠে এসেছে, জরিপ এলাকার ৯৪.৭ ভাগ পরিবারে খুব সামান্য অথবা কোন খাবার সঞ্চিত নেই যেখানে ৩৮.৫ ভাগ শিশুএবং ৫৮.৯ ভাগ প্রাপ্তবয়ষ্ক ব্যাক্তি দিনে সর্বোচ্চ দুইবেলা খেতে পারছেন। এছাড়া ৫৮ ভাগ পরিবার খুব কম খাবার খেয়ে দিন পার করছে।”

ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ এর প্রতিবেদনটিতে আরও উল্লেখ করা হয়, প্রায় ৩৪ ভাগ পরিবাররান্না, ধোয়া-মোছা ও পান করার জন্য নিরাপদ ও বিশুদ্ধ পানি পাচ্ছেনা। অন্যদিকে ৫০ ভাগ পরিবার স্বাস্থ্য বিধি উপকরণ এবং পরিষ্কার পানির অপর্যাপ্ততার কারণে সাবান দিয়ে হাত রাখতে পারছেনা। ৮৭ ভাগ শিশুদের নিয়ে যারা বাড়িতে থেকে বিচ্ছিন্ন বোধ করছে এবং ৯১.৫ ভাগ শিশু যারা কোভিড-১৯ নিয়ে দুঃশ্চিন্তাগ্রস্থ । রোহিঙ্গা শরনার্থী শিবিরের শিশু এবংতাদের পাশর্^বর্তী জনবসতিসহ বাংলাদেশের সকল শিশুদের বর্তমান পরিস্থিতিতে যে সকল সমস্যা প্রভাবিত করছে তা সমাধানে আমাদের দ্রুত পদক্ষেপ নেওয়া এবং এই সমস্যাগুলো সমাধানে প্রয়োজনীয় উপকরন ও সেবাপ্রাপ্তি নিশ্চিত করা প্রয়োজন ।

ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ গণমাধ্যমকে জানিয়েছেন, বাংলাদেশের ৮টিবিভাগের ৫২টি উপজেলার ১২ থেকে ১৮ বছর বয়সি ১৬১৬ জনশিশুএবং ২৬৭১ জনপ্রাপ্তবয়ষ্ক ব্যাক্তির উপর পরিচালিত জরিপ থেকে প্রাপ্ত তথ্য নিয়ে র‌্যাপিডইমপ্যাক্ট এ্যাসেসমেন্ট প্রতিবেদনটি তৈরী করা হয়েছে। ওয়ার্ল্ড ভিশনএকটি খ্রিস্টান মানবিক উন্নয়ন সংস্থা যা প্রায় ৫০ বছর ধরে শিশুপরিবার ও কমিউিনিটির সাথে দারিদ্র ও বৈষম্যে নির্মুলে কাজ করে যাচ্ছে । ধর্ম, বর্ণ গোত্র লিঙ্গ -নির্বিশেষে সকল মানুষের জন্য কাজ করে ওয়ার্ল্ড ভিশন ।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!