শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ভান্ডারিয়ায় ৫ কোটি টাকার নিষিদ্ধ কীটনাশক জব্দ কাউখালীতে এস ডি এফ অফিসের মালামাল চুরি ভান্ডারিয়ায় ওয়ার্ল্ড ভিশনের অবহিতকরণ সভা অনুষ্ঠিত কাউখালীতে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত ভান্ডারিয়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত কাউখালীতে পূজা মন্ডপ পরিদর্শন করলেন পিরোজপুর জেলা পুলিশ সুপার পিরোজপুরে প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে ৮জন নিহত  সবার পরিচয় আমরা বাংলাদেশের নাগরিক : পুলিশ সুপার খাঁন মুহাম্মদ আবু নাসের পিরোজপুরে ১০৫ বোতল ফেন্সিডিল উদ্ধার  কাউখালীতে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত ঢাকা থেকে অপহৃত শিশু মঠবাড়িয়ায় উদ্ধার মঠবাড়িয়ায় সীরাত বিষয়ক প্রতিযোগীতা অনুষ্ঠিত মঠবাড়িয়ায় ব্যাংকের সীল জাল করে গ্রাহকের কাছ থেকে টাকা আত্মসাৎ! কারন দর্শা‌নোর নো‌টিশ ভান্ডারিয়ায় আওয়ামীলীগ নেতাকে কুপিয়ে হত্যা ফেসবুকে লোভনীয় পোস্টের ফাঁদে নারী, টাকা উদ্ধার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু ২৮ অক্টোবর কাউখালীতে গাছ থেকে পড়ে স্কুল ছাত্রের মর্মান্তিক মৃত্যু কাউখালীতে দুই দিনব্যাপী কৃষকদের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত কাউখালীতে এক দফা দাবিতে কর্মবিরতি পালন করে উপজেলা নার্সিং সংস্কার পরিষদ নেছারাবাদে কাপড়ের রং মিশিয়ে আইসক্রিম তৈরি, প্রতিষ্ঠানকে জরিমানা
বানারীপাড়ায় সংগ্রামী নারী   সন্ধ্যা রানীর  জয়ের গল্প

বানারীপাড়ায় সংগ্রামী নারী   সন্ধ্যা রানীর  জয়ের গল্প

সুমন খান নিজস্ব প্রতিনিধি

বরিশালের বানারীপাড়ায় হার না মানা এক জীবন সংগ্রামী নারী সন্ধ্যা রাণী।এক সময় এ নারীর পরিবারে দারিদ্রতা ছিলো নিত্যসঙ্গী। অনাহারে-অর্ধাহারে জীবন চলতো তাদের। অদম্য ইচ্ছে শক্তি, নিরলস পরিশ্রম ও আত্ম প্রত্যয় সন্ধ্যা রাণীর জীবনের দারিদ্রতা নামক অমানিশার ঘোর অন্ধকার কেটে আলোময় করে দিয়েছে। ১৯৭৩ সালে তিনি পূর্ব অভিজ্ঞতা ও প্রশিক্ষণ ছাড়াই এলাকায় শামুক কুঁড়িয়ে তা পুড়িয়ে হাতে খাবার চুন তৈরী করার কাজে নিয়োজিত হন। এভাবে চুন তৈরী করে তা বিক্রি করে ২ বেলা খেয়ে না খেয়ে কোন ভাবে চলতো তাদের সংসার।

২০০০ সালে সন্ধ্যা রানী বানারীপাড়া পৌর শহরের ৫ নং ওয়ার্ডে বিডিএস পরিচালিত ‘করবী’ মহিলা সমিতিতে ভর্তি হয়ে প্রথমে ১৫ হাজার টাকা ঋন নিয়ে চুন প্রস্তুতের পরিধি বৃদ্ধি করেন। এরপর আর সন্ধ্যা রানীকে পিছনে ফিরে তাকাতে হয়নি। বিডিএস থেকে ধাপে ধাপে ঋনের সিলিং বৃদ্ধি করতে থাকেন। সেই সাথে কারখানায়ও আধুনিক যন্ত্রপাতি সংযোজন করেন তিনি। সন্ধ্যা রাণী বিডিএস থেকে ১৯ দফায় প্রায় ১০ লাখ টাকা ঋন গ্রহণ করেন। বর্তমানে তার আড়াই লাখ টাকা ঋন চলমান রয়েছে। সন্ধ্যা রানীর তিন ছেলে ও স্বামী এ ব্যবসার সাথে জড়িত।

প্রথমে শামুক সংগ্রহ করে স্তুপ করে রাখা হয় এবং পরে তা পুড়িয়ে গুড়া করে বিশেষ পদ্ধতিতে চুন তৈরী করা হয়। ৪ হাজার পিস শামুকের মূল্য ৫শত টাকা যা পোড়ালে ৪০ কেজি গুড়া তৈরী হয়। ৪০ কেজি শামুক গুড়ার মূল্য ১২ শত টাকা।৪০ কেজি গুড়া গুলিয়ে ২০০ কেজি খাবার উপযোগী চুন তৈরী করা যায়। যার বাজার মূল্য ২২০০ থেকে ২৫০০ টাকা। সব খরচ বাদ দিয়ে ৪০ কেজি শামুক গুড়া দিয়ে ২০০ কেজি খাবার চুন তৈরী হয় যা থেকে ৭/৮ শত লাভ থাকে।

সন্ধ্যা রাণী জানান প্রতিদিন ১৫ থেকে ২০ মন খাবার উপযোগী চুন প্রস্তুত করা সম্ভব হয়। যা থেকে লাভ থাকে প্রায় ২৫ শত থেকে ৩ হাজার টাকা। সন্ধ্যা রানীর আর্থিক অবস্থার ইতবাচক পরিবর্তণ লক্ষ্যনীয়।একান্নবর্তী পরিবারটি আর্থিকভাবে বর্তমানে খুবই ভাল আছেন। তিনি ইতিমধ্যে জরাজীর্ণ বসত ঘর ভেঙ্গে একটি আধাপকা ভবন নির্মাণ করেছেন। কারখানার যন্ত্রপাতি ক্রয় ও শামুক পরিবহনের জন্য বৃহৎ ট্রলার ক্রয় করেছেন। বিডিএসএ তার স য় ও বিভিন্ন ব্যাংকেও রয়েছে ডিপিএস। সন্ধ্যা রাণী এলাকায় একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে পরিচিতি অর্জণ করেছেন। তার কারখানায় পরিবারের ৪/৫ জন ছাড়াও খন্ডকালীণ বেশ কয়েকজন শ্রমিক নিয়োজিত থাকেন।

এ প্রসঙ্গে বিডিএসএর বানারীপাড়ার সিনিয়র শাখা ব্যবস্থাপক এটিএম মোস্তফা সরদার বলেন, কঠোর পরিশ্রম,সততা, নিষ্ঠা ও একাগ্রতা ভাগ্যের চাকা ঘুড়িয়ে দারিদ্র জয়ী সন্ধ্যা রানীকে আজকের এ অবস্থানে নিয়ে এসেছে।

এদিকে সন্ধ্যা রাণীর এ সাফল্যের কথা জানতে পেরে সম্প্রতি বাংলাদেশ পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (বিকেএসএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক ড.মো.জসিম উদ্দিন চুনের এ কারখানা সরেজমিন পরিদর্শণ করে এর প্রসারতালাভে সহায়তার আশ্বাস দেন।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana
error: Content is protected !!