শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১০:১৩ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
পিরোজপুরের মঠবাড়িয়ায় বিট পুলিশিং এর সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত মঠবাড়িয়ায় পৌরসভার জাতীয় শ্রমিক লীগের দ্বি-বাষিক সম্মেলন অনুষ্ঠিত মঠবাড়িয়া স্বাস্থ্য কমপ্লেক্সে খাবার সরবরাহের টেন্ডারে অনিয়মের অভিযোগ মঠবাড়িয়া-ভান্ডারিয়ার মসজিদে মসজিদে মঠবাড়িয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইব্রাহীম এর সচেতনতামূলক কর্মসূচি মঠবাড়িয়ায় ডিবি পুলিশের অভিযানে ২‘শ গ্রাম গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক মঠবাড়িয়ায় ৯৬ ফুট উচ্চতার প্রতিমায় চালছে কালী পূজা মঠবাড়িয়ায় ১০ম শ্রেণীর ছাত্রীর হত্যার অভিযোগে মামলা স্বামী পালাতক \ গ্রেফতার- ৩ ভান্ডারিয়ায় নিখোঁজের ৬দিন পর পোনা নদী থেকে কিশোরের ভাসমান লাশ উদ্ধার আইসিটি মামলায় কাউখালী বিএনপি’র সদস্য সচিব কারাগারে কাউখালীতে দিন ব্যাপী জনসচেতনতামূলক প্রশিক্ষণ মাদক ব্যবসায়ী ও মাদকসেবিরা দেশের উন্নয়কে বাধাগ্রস্থ করে- ডিআইজি আক্তারুজ্জামান কাউখালীতে শেখ কামাল আন্ত স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিক্স প্রতিযোগিতা উদ্বোধন। কাউখালীতে আইন শৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত রাজাপুরে এশিয়ান টেলিভিশনের ১০ম বর্ষপূর্তি উদযাপন মঠবাড়িয়ায় ভবন নির্মাণে চাঁদা দাবী \ আদালতে মামলা ভান্ডারিয়া ইসলামী ব্যাংক কর্তৃক প্রবাসী গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত ইন্দুরকানীতে বিবাহ রেজিস্টারের বিরুদ্ধে বন্য হনুমান হত্যা করে মাটি চাপা দেয়ার অভিযোগ ভান্ডরিয়ায় উপকূলীয় বাঁধ প্রকল্পে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চেক বিতরণ কাউখালীতে অনলাইন আবেদন না করতে পারায় ভিজিটি কার্ড থেকে বঞ্চিত অসহায় ও দুস্থ নারীরা মঠবাড়িয়ায় ডিবি পুলিশের অভিযানে ৮ হাজার জাল টাকাসহ আটক-১
৭ মাসে দেশে ফিরেছেন সোয়া ২ লাখ প্রবাসী

৭ মাসে দেশে ফিরেছেন সোয়া ২ লাখ প্রবাসী

গত ৭ মাসে দেশে ফিরে এসেছেন ২ লাখ ২৫ হাজার ৫৮২ জন প্রবাসী বাংলাদেশি। গত ১ এপ্রিল থেকে ২৪ অক্টোবর পর্যন্ত সময়ে বিশ্বের ২৯টি দেশ থেকে এসব প্রবাসী বাংলাদেশিরা কর্মী দেশে ফিরেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বাসস।
মন্ত্রণালয়ের প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক মো. ফখরুল আলম জানান, গত ১ এপ্রিল থেকে ২৪ অক্টোবর পর্যন্ত সময়ে যারা ফেরত এসেছে তাদের মধ্যে ২ লাখ ১৪৬ জন পুরুষ এবং ২৫ হাজার ৪৩৬ জন নারী রয়েছেন।

তিনি জানান, বিদেশ ফেরত কর্মীদের মধ্যে ১ লাখ ৯১ হাজার ১৯৪ জন পাসপোর্টধারী বৈশ্বিক মহামারী করোনার কারণে কাজ না থাকা, কাজের বা চুক্তির মেয়াদ শেষ হওয়া, আকামা বা ভিসার মেয়াদ শেষ হওয়ায় অবৈধ হয়ে যাওয়াসহ বিভিন্ন কারণে দেশে ফিরে এসেছেন। আবার বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাস নিয়ে ৩৪ হাজার ৩৮৮ জন কর্মী দেশে ফেরত এসেছেন।

ফেরত আসা কর্মীদের অনেকে আবার পরিস্থিতি স্বাভাবিক হলে সংশ্লিষ্ট দেশে ফিরে যেতে পারবেন।

দেশে ফেরা কর্মীদের মধ্যে সবচেয়ে বেশি এসেছেন সৌদি আরব থেকে। এই সময়ে সৌদি থেকে এসেছেন ৬০ হাজার ৯৬৯ জন প্রবাসী কর্মী। এর মধ্যে পুরুষ ৫০ হাজার ৪৬৬ জন, আর নারী কর্মী রয়েছেন ১০ হাজার ৪০৩ জন। সৌদি ফেরত কর্মীদের মধ্যে বেশিরভাগই বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাস নিয়ে এবং কাজ না থাকায় ছুটি নিয়ে দেশে ফিরেছেন।

দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক কর্মী এসেছে সংযুক্ত আরব আমিরাত থেকে। বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ না থাকায় সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন ৫৯ হাজার ৯২০ জন। এর মধ্যে পুরুষ কর্মী ৫৫ হাজার ৮২ জন। আর নারী কর্মী ফিরেছেন ৪ হাজার ৮৩৮ জন।

বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাস নিয়ে ওমান থেকে দেশে ফেরত আসেন ১৩ হাজার ৪৮৬ জন। করোনাভাইরাসের প্রেক্ষিতে কাজ না থাকায় টুরিস্ট নির্ভর দেশ মালদ্বীপ থেকে ফিরেছেন ১২ হাজার ১৫৯ জন প্রবাসী কর্মী। আকামা বা ভিসার মেয়াদ শেষ হওয়ায় কুয়েত থেকে দেশে ফিরেছেন ১০ হাজার ৮৯৩ জন। কাজের মেয়াদ শেষ হওয়ায় সিঙ্গাপুর থেকে ফিরেছেন ৪ হাজার ৬৪ জন। বাহরাইন থেকে ফিরেছেন ১ হাজার ৪১১ জন।

কাজ না থাকায় দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে এসেছেন ৭১ জন প্রবাসী। কাতার থেকে ফিরেছেন ২৩ হাজার ১১৮ জন। মালয়েশিয়া থেকে ফিরেছেন ১০ হাজার ৮২১ জন। চুক্তির মেয়াদ শেষ হওয়ায় দক্ষিণ কোরিয়া থেকে ফিরেছেন ১৩৬ জন। কাজ না থাকায় থাইল্যান্ড থেকে ফিরেছেন ৮৯ জন, মিয়ানমার থেকে ৩৯ জন, জর্ডান থেকে ২ হাজার ২০৪ জন এবং ইরাক থেকে ফিরেছেন ৮ হাজার ৮৯২ জন। কাজের মেয়াদ শেষ হওয়ায় ভিয়েতনাম থেকে ফিরেছেন ১২১ জন এবং শ্রীলংকা থেকে ৫৪৮ জন।

অন্যদিকে, করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ইতালি থেকে ফেরত পাঠানো হয়েছে ১৫১ জন প্রবাসী বাংলাদেশিকে। এই ১৫১ জন প্রবাসী গত ৬ জুলাই বাংলাদেশ থেকে ইতালি গেলে তাদের ফেরত পাঠানো হয়। পরে দেশে ফিরলে সবাইকে সেনাবাহিনীর তত্ত্বাবধানে কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল।

এছাড়া লেবানন থেকে ৬ হাজার ৬৯৯ জন, রাশিয়া থেকে ১০০ জন, মরিশাস থেকে ৪৫২ জন, তুরস্ক থেকে ৮ হাজার ৫৫৮ জন, নেপাল থেকে ৫৫ জন, হংকং থেকে ১৬ জন, কম্বোডিয়া থেকে ১০৬ জন, জাপান থেকে ৮ জন, লন্ডন থেকে ৫৩ জন, লিবিয়া থেকে ৩১৫ জন এবং বিশ্বের অন্যান্য দেশ থেকে ১২৮ জন প্রবাসীকর্মী দেশে ফেরত এসেছেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana