শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
পিরোজপুরের মঠবাড়িয়ায় বিট পুলিশিং এর সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত মঠবাড়িয়ায় পৌরসভার জাতীয় শ্রমিক লীগের দ্বি-বাষিক সম্মেলন অনুষ্ঠিত মঠবাড়িয়া স্বাস্থ্য কমপ্লেক্সে খাবার সরবরাহের টেন্ডারে অনিয়মের অভিযোগ মঠবাড়িয়া-ভান্ডারিয়ার মসজিদে মসজিদে মঠবাড়িয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইব্রাহীম এর সচেতনতামূলক কর্মসূচি মঠবাড়িয়ায় ডিবি পুলিশের অভিযানে ২‘শ গ্রাম গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক মঠবাড়িয়ায় ৯৬ ফুট উচ্চতার প্রতিমায় চালছে কালী পূজা মঠবাড়িয়ায় ১০ম শ্রেণীর ছাত্রীর হত্যার অভিযোগে মামলা স্বামী পালাতক \ গ্রেফতার- ৩ ভান্ডারিয়ায় নিখোঁজের ৬দিন পর পোনা নদী থেকে কিশোরের ভাসমান লাশ উদ্ধার আইসিটি মামলায় কাউখালী বিএনপি’র সদস্য সচিব কারাগারে কাউখালীতে দিন ব্যাপী জনসচেতনতামূলক প্রশিক্ষণ মাদক ব্যবসায়ী ও মাদকসেবিরা দেশের উন্নয়কে বাধাগ্রস্থ করে- ডিআইজি আক্তারুজ্জামান কাউখালীতে শেখ কামাল আন্ত স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিক্স প্রতিযোগিতা উদ্বোধন। কাউখালীতে আইন শৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত রাজাপুরে এশিয়ান টেলিভিশনের ১০ম বর্ষপূর্তি উদযাপন মঠবাড়িয়ায় ভবন নির্মাণে চাঁদা দাবী \ আদালতে মামলা ভান্ডারিয়া ইসলামী ব্যাংক কর্তৃক প্রবাসী গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত ইন্দুরকানীতে বিবাহ রেজিস্টারের বিরুদ্ধে বন্য হনুমান হত্যা করে মাটি চাপা দেয়ার অভিযোগ ভান্ডরিয়ায় উপকূলীয় বাঁধ প্রকল্পে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চেক বিতরণ কাউখালীতে অনলাইন আবেদন না করতে পারায় ভিজিটি কার্ড থেকে বঞ্চিত অসহায় ও দুস্থ নারীরা মঠবাড়িয়ায় ডিবি পুলিশের অভিযানে ৮ হাজার জাল টাকাসহ আটক-১
পবিত্র কাবা ঘরের দরজার নকশাকারের ইন্তেকাল

পবিত্র কাবা ঘরের দরজার নকশাকারের ইন্তেকাল

পবিত্র কাবা ঘরে স্থাপিত দরজার নকশাকার প্রকৌশলি মুনির আল জুনদি আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার জার্মানের একটি হাসাপতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। খবর গলফ টুডের।

জানা গেছে, ১৩৯৭ হিজরি (১৯৭০ খ্রিস্টাব্দে) সৌদির তৎকালীন বাদশাহ খালেদ বিন আবদুল আজিজ খাঁটি স্বর্ণ দিয়ে পবিত্র কাবা ঘরের একটি দরজা নির্মাণ করতে বলেন। সেই দরজা নকশার জন্য প্রকৌশলি মুনির আল জুনদিকে নির্বাচন করা হয়।
সৌদির ইতিহাস বিশেষজ্ঞ মানসুর আল আসসাফ এক টুইট বার্তায় বলেন, ‘সৌদি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ পবিত্র কাবার দরজা নির্মাণের দায়িত্ব মক্কার আলে বদর পরিবারের ওপর অর্পণ করেন। প্রায় দেড় বছরের মধ্যে দরজার নির্মাণ কাজ সম্পন্ন হয়।’

‘অতঃপর ১৩৯৮ হিজরিতে বাদশাহ খালেদ বিন আবদুল আজিজ আহমদ বিন বদরকে খাঁটি স্বর্ণ দিয়ে পুনরায় দরজা নির্মাণ করতে বলেন। ওই সময় তা প্রকৌশলি মুনির নকশা করেন। দরজার দৈর্ঘ তিন মিটার ও প্রস্থ দুই মিটার। এবং পুরত্ব প্রায় অর্ধ মিটার। থাইল্যান্ডে উৎপাদিত ম্যাকা কাঠ দিয়ে দরজাটি তৈরি করা হয়। তা বর্তমান বিশ্বের সবচেয়ে মূল্যবান কাঠ বলে স্বীকৃত’ বলেও তিনি জানান।

উল্লেখ্য, প্রকৌশলি মুনির আল জুনদি সিরিয়ার হেমস শহরে জন্মগ্রহণ করেন। নকশাকার হিসেবে পবিত্র কাবার দরজার ওপর তার নাম লেখা আছে। সিদ্ধান্ত মতে দরজার নকশাটি জার্মানে প্রস্তুত করা হয়। তবে সৌদি সরকারের নির্দেশনা মতে নকশার কাজ অবশ্যই কোনো মুসলিম প্রকৌশলিকে করতে হবে, যেন তার নাম দরজা লিখে রাখা যায়। অবশেষে প্রকৌশলি মুনির কাবার দরজা নকশা করার মহান দায়িত্ব পান। অতঃপর দরজা নকশার কাজে মক্কার ঐতিহ্যবাহী স্বর্ণাকার মাহমুদ বদরের কারখানায় কাজ শুরু হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন










© All rights reserved © 2019 pirojpursomoy.com
Design By Rana